#

ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা নারী ফুটবলার মার্তা বিদায়ের ঘোষণা দিয়েছেন। এ বছর শেষে ৩৮ বছর বয়সী এই তারকা ২২ বছরের আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারকে বিদায় বলবেন।

 

তার আগে যদি সুযোগ পান তাহলে ব্রাজিলের হয়ে প্যারিস অলিম্পিকে খেলবেন। সেটা হলে ষষ্ঠবারের মতো অলিম্পিকে খেলার সুযোগ পাবেন তিনি।

বিদায়ের ঘোষণা দিয়ে সংবাদমাধ্যমে মার্তা বলেন, ‘আমি যদি অলিম্পিকে খেলার সুযোগ পাই তাহলে সেটা খুব উপভোগ করবো। কারণ, আমি অলিম্পিকে যাই আর নাই যাই— এটাই হতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবলে আমার শেষ বছর। ২০২৫ সাল থেকে আমাকে আর জাতীয় দলে দেখা যাবে না।’

 

মার্তা ২০০৪ সালে ও ২০০৮ সালে অলিম্পিকে রৌপ্য জিতেছিলেন। দুইবারই তারা ফাইনালে হেরেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে।

নারী ও পুরুষ ফুটবল বিশ্বকাপের ইতিহাসে মার্তা হলেন সর্বোচ্চ গোলদাতা। ছয়টি বিশ্বকাপে ২৩ ম্যাচ খেলে তিনি গোল করেছেন ১৭টি। ২০০৭ সালে বিশ্বকাপ জয়ের দ্বারপ্রান্তে গিয়েছিলেন তিনি। তবে ফাইনালে জার্মানির কাছে হেরে রানার্স-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাকে।

 

সবশেষ নারী বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল ব্রাজিল নারী ফুটবল দল। সে সময় তিনি বলেছিলেন বিশ্বকাপে আর তাকে দেখা যাবে না।

২০০২ সাল থেকে এ পর্যন্ত ব্রাজিলের হয়ে ১৭৫ ম্যাচ খেলেছেন তিনি। গোল করেছেন রেকর্ড ১১৬টি। ছয়-ছয়বার তিনি জিতেছেন ব্যালন ডি’অর। তবে আফসোস একটাই, কখনো মেজর কোনো শিরোপা জিততে পারেননি ক্যারিয়ারে।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন