#

চট্টগ্রামের বোয়ালখালীতে একমাসের ব্যবধানে বৈদ্যুতিক খুঁটি থেকে তিনটি সেচ স্কিমের নয়টি বৈদ্যুতিক ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। এতে আগামী শুষ্ক মৌসুমে অনিশ্চয়তার মুখে পড়তে যাচ্ছে প্রায় ৩০০ একর জমির চাষাবাদ। এ ঘটনায় থানা পুলিশের পরামর্শে ভুক্তভোগীরা ট্রান্সফরমার হারানোর পৃথক তিনটি ডায়েরি করেছেন।

জানা গেছে, গত ৭ জুলাই দিনগত রাতে বগাছড়া বিলের সেচ স্কিমের তিনটি ৫কেভি ট্রান্সফরমার চুরি হয়। এর আগে গত ২ জুন রাতে উপজেলার আমুচিয়া ইউনিয়নের দক্ষিণ নাঘাটা বিলের হকখালীর সেচ স্কিমের তিনটি ৫কেভি ট্রান্সফরমার ও একই এলাকার কানুপুকুর বিলের সেচ স্কিমের তিনটি ৫ কেভি ট্রান্সফরমার চুরি হয়।

এ ঘটনায় বোয়ালখালী থানা পুলিশের পরামর্শে তিন স্কিম ম্যানেজার আব্দুল জলিল, এসএম বাবর ও মো. নাজিম উদ্দিন থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন।

তারা জানান, স্মল হোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্ট (এসএসিপি) এর আওতাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের (বিএডিসি) চলমান প্রকল্পে এসব ট্রান্সফরমার স্থাপন করা হয়েছিল। এ বিষয়ে পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডেপুটি জোনাল ম্যানেজারসহ সংশ্লিষ্ট সবাইকে অবগত করেছেন ভুক্তভোগীরা।

স্কিম ম্যানেজার এসএম বাবর বলেন, এক মাসের ব্যবধানে একই এলাকায় ৯টি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। দ্রুত সময়ের মধ্যে ট্রান্সফরমার সংযুক্ত করা না হলে শুষ্ক মৌসুমে আবাদ অনিশ্চয়তার মুখে পড়বে। নতুন করে ট্রান্সফরমার স্থাপনের সার্মথ্য আমাদের নেই।

এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে এলাকায় আরও ট্রান্সফরমার চুরির আশঙ্কা করে স্কিম ম্যানেজার আব্দুল জলিল বলেন, ট্রান্সফরমার চুরি হওয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়েছি। বিএডিসি থেকে শর্ত সাপেক্ষে ট্রান্সফরমারগুলো ভাড়ায় নিয়েছিলাম।

মো. নাজিম উদ্দীন জানান, চোরের দল বৈদ্যুতিক খুঁটিতে থাকা ট্রান্সফরমার অভিনব কায়দায় খুলে ভেতরের যন্ত্রাংশ নিয়ে গেছে। অথচ ট্রান্সফরমারগুলো খুঁটিতে লোহার শিকল দিয়ে তালাবদ্ধ করা ছিলো।

বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রাজ্জাক বলেন, ট্রান্সফরমার চুরির সঙ্গে জড়িত একটি দল সম্প্রতি রাঙ্গুনিয়ায় শনাক্ত হয়েছে। বোয়ালখালীতে ট্রান্সফরমার চুরির সঙ্গে এরা জড়িত রয়েছে কি না খতিয়ে দেখা হচ্ছে।

পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডেপুটি জোনাল ম্যানেজার মো. এমরান গণি বলেন, কৃষি কাজের জন্য বিলের মধ্যখানে বৈদ্যুতিক ট্রান্সফরমারগুলো বসানো হয়েছিল। এসব ট্রান্সফরমার চুরিরোধে সংশ্লিষ্ট সবাইকে সর্তক থাকার অনুরোধ জানিয়েছেন।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন