ফেসবুক পেজ ‘ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম’ হ্যাকড, মামলা করতে এসে ধরা বাদী

লেখক:
প্রকাশ: ২ সপ্তাহ আগে

ফেসবুকে র‌্যাবের সাবেক নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নামে একটি পেজ খুলেছিলেন নরসিংদীর রায়পুরা থানাধীন মাহমুদাবাদ এলাকার মৃত ওসমান গনির ছেলে আইয়ুব খান। তবে, সে পেজ হ্যাক করেছে ‘সেলিব্রেটিং জিন রডেনবেরি: স্টার টেক’স ব্রিজ অ্যান্ড নাসা’ নামের ব্যক্তি/প্রতিষ্ঠান। এতে ৭ লাখ কোটি টাকা ক্ষতি হয়েছে, এ অভিযোগে আদালতে মামলা করতে এসে নিজেই ধরা খেয়েছেন বাদী আইয়ুব খান।

 

বুধবার (৮ মে) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালতে মামলা করতে আসেন আইয়ুব খান। জবানবন্দি দেওয়ার সময় বিচারক বাদীকে জিজ্ঞেস করেন, আপনি কি ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম? জবাবে বাদী বলেন, ‘না’। তখন বিচারক প্রশ্ন করেন, ‘তাহলে, কেন আপনি ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নামে পেজ খুললেন?’ এ প্রশ্নের জবাব না দিতে পেরে আমতা আমতা করতে থাকেন আইয়ুব খান। একজন ম্যাজিস্ট্রেটের নামে পেজ খুলে প্রতারণার অভিযোগে বাদী আইয়ুব খানকে আসামির কাঠগড়ায় ঢোকানোর জন্য পুলিশকে নির্দেশ দেন বিচারক। আইয়ুব খানকে আসামির কাঠগড়ায় ঢোকানোর পর প্রায় দুই ঘণ্টা তাকে সেখানে আটক রাখা হয়।

এর পর আদালত আইয়ুব খানের জবানবন্দি গ্রহণ করেন। জবানবন্দিতে তিনি বলেন, ‘আমার পরিচালনা করা ফেসবুক পেজ হ্যাক হয়েছে। আমি এর বিচার চাই।’

 

আদালত মামলা গ্রহণ না করে তা খারিজের আদেশ দেন। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী জুয়েল মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার অভিযোগ থেকে জানা গেছে, ২০২০ সালের ৪ মে ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম নামে একটি প্রফেশনাল ফেসবুক পেজ তৈরি করেন আইয়ুব খান। পেজের বিভিন্ন পোস্ট সবার জন্য উন্মুক্ত এবং ওই পেজে যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যুক্ত হতে পারত। ২০২১ সালের ১৯ আগস্ট CELEBRATING GENE RODDENBERRY: STAR TREK’S BRIDGE AND NASA ওই পেজে স্বেচ্ছায় যুক্ত হয় এবং সাথে সাথে বাদীর তৈরি করা ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম নামের পাবলিক পেজটি সম্পূর্ণ আসামির নিয়ন্ত্রণে চলে যায়। পেজটি হ্যাক করায় বাদীর ৭ লাখ কোটি টাকার ক্ষতি হয়েছে।

 

উল্লেখ্য, সাবেক ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম বর্তমানে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে সিনিয়র সহকারী সচিব পদে কর্মরত।