বরিশালে থ্রি হুইলার সিএনজিতে ‘গলাকাটা’ ভাড়া আদায়

লেখক:
প্রকাশ: ৩ years ago

ডিজেলের দাম বাড়ায় বরিশালে কয়েক সপ্তাহ ধরেই যাত্রীদের কাছ থেকে গলাকাটা ভাড়া আদায় করছেন সিএনজিচালিত থ্রি হুইলার চালকরা।

দু-চার টাকা বেশি নয়, একেবারে দ্বিগুণ ভাড়া আদায় করা হচ্ছে। এ নিয়ে নগরজুড়ে যাত্রীদের সঙ্গে বাগবিতণ্ডা লেগেই আছে তাদের।

যাত্রীরা জানান, বাস ও লঞ্চ ধর্মঘট শেষ হতেই নগরীতে এসব থ্রি হুইলারের ভাড়া বাড়ানো হয়েছে। কোনো নির্ধারিত ভাড়ার তালিকা নেই। ইচ্ছেমতো ভাড়া নেওয়া হচ্ছে। বিষয়টি পুলিশ বক্সগুলোতে জানালেও প্রতিকার মিলছে না।

সরকারি বরিশাল কলেজের ছাত্র ইসমাইল হো?সেন জানান, তিনি নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনালের সামনে থেকে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কে আসার উদ্দেশ্যে থ্রি হুইলারে ওঠেন।

লাইন রোডের মুখে নেমে যাওয়ার পর নির্ধারিত ১০ টাকা ভাড়া দিতে গেলে থ্রি হুইলার চালক ২০ টাকা দাবি করেন। এ নিয়ে হট্টগোল হয় তাদের মধ্যে। চালকের দাবির প্রতিবাদ করেন ওই যানে থাকা অন্য যাত্রীরাও।

বিষয়টি দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্যদের বলেও কোনো প্রতিকার পাননি তিনি। তার প্রশ্ন, তেলের সঙ্গে সিএনজির সম্পর্ক নেই- তাহলে সিএনজিচালিত যানের ভাড়া কেন বাড়বে?

নগরীর চকবাজারের পোশাক দোকানের কর্মচারী শরীফ তালুকদার বলেন, রাত ১১টার দিকে গির্জামহল্লার মুখ থেকে রূপাতলী যাওয়ার পর সিএনজির চালক আমার কাছে ৩৫ টাকা ভাড়া চান।

অথচ ভাড়া ১০ থেকে ১৫ টাকার। চালককে জিজ্ঞাসা করায় বলেছে, নতুন তালিকা হয়েছে। মালিক বেশি ভাড়া নিতে বলছেন। এভাবে জিম্মি করা হচ্ছে নগরীর মানুষকে।

জেলখানার মোড় এলাকায় কথা হয় থ্রি হুইলারচালক রুবেলের সঙ্গে। তিনি বলেন, তেলের দাম বাড়ার পর মালিক আমাদের কাছে গাড়ির জমা বেশি নিচ্ছেন। তাই পুষিয়ে নিতে ভাড়া বাড়াতে হয়েছে। ভাড়ার কোনো তালিকা নেই। নেতারা না বললে তো আর আমরা ভাড়া বেশি নিই না।

একই কথা বলেছেন গির্জামহল্লা মোড়ের থ্রি হুইলার চালকরাও। মালিক-শ্রমিক সংগঠনের কথামতো তারা ভাড়া নিচ্ছেন।

বরিশাল জেলা থ্রি হুইলার শ্রমিক ইউনিয়নের সভাপতি কামাল হোসেন লিটন মোল্লা বলেন, নগরীতে আগে যা ভাড়া ছিল সেটাই আছে। তেলের সঙ্গে গ্যাসের কোনো সম্পর্ক নেই। খোঁজ নিয়ে দেখব, কারা ভাড়া বেশি রাখছে। তাদের বিরুদ্ধে সংগঠনের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হবে।

বরিশাল বিআরটিএর উপপরিচালক জিয়াউর রহমান বলেন, নগরীতে অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে শিগগিরই কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগের উপকমিশনার তানভীর আরাফাত জানান, যারা ভাড়া বেশি নিচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া মাঠপর্যায়ে কাজ করা হবে এ নিয়ে।