#

>> উদ্দেশ্য করের আওতা বাড়ানো 
>> করদাতার সংখ্যা হবে ৩৫ লাখ 
>> ই-টিআইএনধারী হবে ৫০ লাখ

এ বছরের আয়কর মেলা শুরু হচ্ছে আগামী মঙ্গলবার (১৩ নভেম্বর)। রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে এ মেলা চলবে টানা সপ্তাহব্যাপী। এ ছাড়া দেশের বিভিন্ন জেলা-উপজেলার ১০৩ জায়গায় একযুগে এই মেলা চলবে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এ মেলার মূল উদ্দেশ্য করের আওতা বাড়ানো।

রোববার এনবিআরের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া। এ সময় মেলার সমন্বয়কারী ও এনবিআরের সদস্য (আয়কর প্রশাসন) জিয়াউদ্দিন মাহমুদ, অরেক সদস্য কানন কুমার রায়সহ এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, করের আওতা বাড়াতে ১৩ নভেম্বর থেকে এনবিআরের সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হবে। ওইদিন সকাল ১০টায় মেলা উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ এনবিআর ও ব্যবসায়ীরা তখন উপস্থিত থাকবেন।

মেলার মাধ্যমে করের আওতা বাড়বে উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে আয়কর রিটার্ন দাখিল করেন ২০ লাখ, আগামী দুই বছরে এই সংখ্যা বাড়িয়ে ৩৫ লাখ করা হবে। পাশাপাশি ই-টিআইএনধারী সংখ্যা ৩৫ থেকে বাড়িয়ে ৫০ লাখে উন্নীত করা হবে।

তিনি জানান, রাজধানী ঢাকাসহ সারাদেশে একযুগে মেলা হবে। তবে ঢাকাসহ সব বিভাগীয় শহরে এ মেলা চলবে ১৯ নভেম্বর পর্যন্ত। জেলা শহরগুলোতে চারদিন এবং উপজেলাগুলোয় দুদিন এই মেলা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলায় করদাতা, সম্ভাব্য করদাতা ও ভবিষ্যতের করদাতাদের জন্য ই-টিআইএন রেজিস্ট্রেশন, আয়কর রিটার্ন ফরম পূরণে সহায়তা, রিটার্ন গ্রহণ, কর পরিশোধ এবং কর বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। আয়কর সম্পর্কে ভীতি দূর, কর সচেতনতা বৃদ্ধি ও আরও নিবিড় করসেবা প্রদানের জন্য এই মেলা করা হচ্ছে। এবারে মেলার ব্যয় ধরা হয়েছে ২২ কোটি টাকা।

এতে অারও বলা হয়, ২০১০ সাল থেকে আয়কর মেলা শুরু হয়। প্রথমবার ৬০ হাজার ৫১২জন সেবা নিয়েছিলেন। সেখান থেকে ২০১৭ সাল পর্যন্ত আয়কর সেবা নিয়েছেন ১১ লাখ ৬৯ হাজার ৫৬৯ জন।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন