সফটওয়্যার রফতানি : নগদ সহায়তা আবেদনের সময় বৃদ্ধি

লেখক:
প্রকাশ: ৬ years ago

সফটওয়্যার, আইটিইএস (ইনফরমেশন টেকনোলজি এনাবল সার্ভিসেস) ও হার্ডওয়্যার রফতানির বিপরীতে নগদ সহায়তা আবেদনের সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। চলতি বছরের ৯ এপ্রিল নির্ধারিত সময়ে যারা আবেদন করতে পারেনি তারা আগামী ৩০ দিনের মধ্যে আবেদন করতে পারবেন।

রোববার (১১ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগের উপ-মহাব্যবস্থাপক হারুন-অর-রশীদ স্বাক্ষরিত এক সার্কুলারে এ নির্দেশনা জানানো হয়।

এর আগে বাংলাদেশ ব্যাংক চলতি বছরের ৮ ফেব্রুয়ারি এক সার্কুলার জারি করে সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যার রফতানির বিপরীতে নগদ সহায়তার জন্য ৬০ দিনের মধ্যে আবেদন করতে বলা হয়। সেই হিসাবে আবেদনের শেষ তারিখ ছিল ৮ এপ্রিল। কিন্তু নির্ধারিত সময়ে অনেকে আবেদন করতে পারেনি। তাই মন্ত্রণালয়ের অনুরোধের প্রেক্ষিতে আবেদনের সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নতুন নির্দেশনা অনুযায়ী আগামী ৩০ দিনের মধ্যে (১১ ডিসেম্বর) সংশ্লিষ্ট ব্যাংক শাখায় আবেদন করা যাবে।

দেশের রফতানি বাণিজ্যকে উৎসাহিত করতে চলতি ২০১৭-১৮ অর্থবছর থেকে সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যার রফতানির বিপরীতে ১০ শতাংশ ভর্তুকি প্রদানের সিদ্ধান্ত নেয় সরকার। এরপর চলতি বছরের ৮ ফেব্রুয়ারি রফতানিতে নগদ সহায়তার নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়, নিজস্ব কারখানা বা প্রতিষ্ঠানে তৈরি সফটওয়্যার, আইটিইএস ও হার্ডওয়্যার রফতানির বিপরীতে নেট এফওবি (ফ্রেইট অন বোর্ড) মূল্যের ওপর ১০ শতাংশ ভর্তুকি পাবে উৎপাদনকারী বা প্রস্তুতকারক-রফতানিকারক প্রতিষ্ঠান। তবে সফটওয়্যার, আইটিইএস সেবা ও পণ্যে রফতানি ভর্তুকি পেতে হলে ন্যূনতম ৩০ শতাংশ এবং হার্ডওয়্যার রফতানির ক্ষেত্রে ন্যূনতম ২০ শতাংশ স্থানীয় মূল্য সংযোজনের শর্ত রয়েছে।