হারের দায় রেফারিদের দিলেন জাভি

:
: ১১ মাস আগে

বড় হোঁচট খেয়ে লা লিগা মিশন শুরু করেছে বার্সেলোনা। গেল মৌসুমে পয়েন্ট টেবিলের তলানির দিকে থাকা গাতাফের সঙ্গে গোলশূন্য ড্র করে মাঠ ছাড়তে হয়েছে তাদের। হারের পাশাপাশি বার্সেলোনা কোচ জাভি হার্নান্দেজ ও মিডফিল্ডার রাফিনিয়াকে দেখতে হয় লাল কার্ড।

 

ম্যাচ হারের কারণ হিসেবে রেফারিদের পক্ষপাতিত্বকে দায় দিয়েছেন বার্সা কোচ। সরাসরিই তিনি দাবি করেছেন গেতাফেকে অনেক বিষয়ে ছাড় দিয়েছেন রেফারি ও ম্যাচ অফিশিয়ালরা। অপরদিকে বার্সার প্রতি সম্পূর্ণ বিপরীতরূপ প্রদর্শন করেন তারা।

 

৩৮ মিনিটে ফাউল করার কারণে হলুদ কার্ড দেখতে হয় রাফিনিয়াকে। চার মিনিট বাদে গাতাফের গাস্তন আলভারেসকে ফাউল করায় সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকে। আর ৭০ তম মিনিটে রেফারির সঙ্গে তর্কে জড়িয়ে পড়ায় লালা কার্ড দেখে ডাগ আউট ছাড়তে হয় জাভিকেও।

 

রেফারির এই দুটি সিদ্ধান্ত পক্ষপাতমূলক বলে মন্তব্য করেন জাভি।

 

ম্যাচ শেষে তিনি বলেন, ‘মানুষ যে ফুটবল দেখতে চায় না, এটা স্বাভাবিকই। কারণ, এটাকে কোনোমতে একটা ম্যাচ বলা যায়। এই এটাই যদি হয় আমাদের লিগের পণ্য, যেটা আমরা বিক্রি করে থাকি, তবে সেটা লজ্জাজনক। পুরোপুরি লজ্জাজনক। সবাই দেখেছে কী ঘটেছে। বলতেই হচ্ছে, আমাদের চুপ থাকা উচিত নয়।’

 

তিনি আরও বলেন, ‘রাফিনিয়ার ব্যাপারটা কয়েকটি ঘটনার চূড়ান্ত অবস্থা। ম্যাচ অফিশিয়ালসরা ওদের (গেতাফে) অনেক কিছুই ছাড় দিয়েছেন, কিন্তু আমাদের দেননি। তাঁরা সময় নষ্ট করেছেন, খেলা থামিয়েছেন। এটা তাঁদেরই খেলা ছিল। এখানে রেফারিদের নির্দিষ্ট দায়িত্ব ছিল। কিন্তু আমার ক্ষেত্রে ব্যাপারটা বেশি হয়ে গেছে। আমরা মাথা গরম করেছি, রাফিনিয়া একটা ভুল করেছে। কারণ, এর আগে অনেক কিছুই ঘটেছে।’

 

‘আমি এখানে হ্যান্ডবল দেখি না। যদি পরিষ্কার হ্যান্ডবল না হয়, তাহলে রেফারির বাঁশি বাজবে না। এ সপ্তাহে রেফারিদের সঙ্গে কোচদের বৈঠকে আমাদের এমনটাই জানানো হয়েছে। অথচ তাঁরা গাভির বিপক্ষে হ্যান্ডবল দিলেন। আমি তো বলব, তাঁরা হ্যান্ডবল আবিষ্কার করেছেন। আর এটাই ঘটেছে’, তিনি যোগ করেন।