হাথুরুকে পেতে সব মানতে রাজি শ্রীলঙ্কা

লেখক:
প্রকাশ: ৭ years ago

বাংলাদেশ কোচের পদ ছেড়ে দিয়েছেন, তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এখনও ছাড়েনি চন্দিকা হাথুরুসিংহেকে। তিনি দেশে আর আসবেন কি-না, সেটাও নিশ্চিত নয়। এর মধ্যে টাইগারদের এ কোচকে নিজেদের কোচ হিসেবেই প্রচার করে আসছে শ্রীলঙ্কা। খোদ দেশটির ক্রীড়ামন্ত্রী দায়াসিরি জয়াসেকারা জানিয়েছেন, তিনি আত্মবিশ্বাসী শ্রীলঙ্কার কোচ হিসেবেই যোগ দেবেন হাথুরু, দরকার হলে সব কিছুই করা হবে এজন্য।

হাথুরুসিংহের সঙ্গে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল বিসিবির। তিনি পদত্যাগপত্র দিয়েছেন ঠিক। তবে বিসিবি এখনও তার সঙ্গে এ ব্যাপারে কোনো আলাপ-আলোচনা করতে পারেনি। দেশে আসলে তার সঙ্গে এ নিয়ে কথা হবে।

এরই মধ্যে জয়াসেকারা বুধবার জানালেন, ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত শ্রীলঙ্কা দলের কোচ হিসেবে দায়িত্ব পালনের জন্য হাথুরুসিংহেকে আমন্ত্রণ জানিয়েছেন তারা। হাথুরুর ব্যাপারে তিনি বলেন, ‘আমরা তাকে সম্মান এবং ভালোবাসার সঙ্গে এখানে আমন্ত্রণ জানাচ্ছি। আমরা নিজেদের যতটুকু সম্ভব, ততটুকু দিয়ে এগিয়ে যেতে প্রস্তুত আছি।’

বাংলাদেশে হাথুরুসিংহের বেতন একেবারে কম ছিল না। বিশ্বের ধনী ক্রিকেট কোচদের মধ্যে চতুর্থ স্থানে ছিলেন তিনি। নিজের দেশ শ্রীলঙ্কায় কাজ করতে নাকি এত বেশি বেতনও চান না সাবেক এই টাইগার কোচ। জয়াসেকারা এ সম্পর্কে বলেন, ‘তিনি বলেছেন, এখানে বেশি বেতন আশা করেন না। তবে দেশের জন্য কিছু করতে চান। বড় অংকের বেতন ছেড়ে তার এখানে আসার বিষয়টিকে আমরা শ্রদ্ধা করি।’

বাংলাদেশে কোচিং ক্যারিয়ারে বড় বড় সাফল্যই ক্রিকেট বিশ্বে কোচদের তালিকায় আলাদা জায়গায় তুলে দিয়েছে হাথুরুসিংহেকে। তার অধীনে চোখে পড়ার মতো উন্নতি করেছে টাইগাররা। ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছে, গত বছর ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলেছে সেমিফাইনাল। ঘরের মাঠে বড় দলগুলোর বিপক্ষে সাফল্যের কথা না হয় বাদই দেয়া গেল।