#

দূষণ ধ্বংসের হাত থেকে পৃথিবীকে বাঁচানোর দাবি নিয়ে এবং বিশ্ব নেতাদের কার্যকর ভূমিকাকে নতুন করে প্রশ্নের মুখে দাঁড় করিয়ে দিয়েছেন সুইডেনের কিশোরী গ্রেটা থামবার্গ। একাই প্রতিবাদ শুরু করেছিলেন স্কুল ছাত্রী গ্রেটা কিন্তু সেই লড়াই আজ পৌঁছে গেছে সারা বিশ্বে। সেই লড়াইয়ের ঢেউ যেন আছড়ে পরলো বাংলাদেশের শীতলক্ষ্যার তীরেও।

সাইকেলে প্যাডেল মেরে মেরে নারায়নগঞ্জ শহর ঘুরে ঘুরে একদল তরুণী-কিশোরী বার্তা দিয়ে গেলো- ‘নদী বাঁচাও’, ‘গাছ বাঁচলে মানুষ বাঁচবে’, ‘শব্দ দূষণ বন্ধ করো’, ‘বাতাস দূষণ বন্ধ করো’, ‘এতো সুন্দর পৃথিবী আবার জাগাবোই…’।

পরিবেশকে অপরিকল্পিত উন্নয়নের বলি না বানিয়ে জীব বৈচিত্র প্রাণ প্রকৃতি রক্ষা করেই পৃথিবীকে ধ্বংসের হাত থেকে বাঁচানোর দাবিতে সাইকেল নিয়ে পথে পথে ঘুরে বেরিয়েছেন একদল তরুণী। যে দলটির নাম নভেরা।

এবারের বিশ্বজুড়ে বেশ উত্তাপের সাথেই পালিত হচ্ছে ‘জলবায়ু সপ্তাহ ২০১৯’। ২৯ সেপ্টেম্বর, রবিবার ‘জলবায়ু সপ্তাহ ২০১৯’ এর শেষ দিনে সচেতনতামূলক একটি সাইকেল যাত্রা করেছেন নারায়ণগঞ্জের একটি সাইক্লিং গ্রুপ ‘নভেরা’। সকাল সাড়ে ৯টায় শহরের চাষারা শহীদ মিনার থেকে একটি র‌্যালি শুরু হয়। ১১ জন তরুণী সাইকেল চালিয়ে ঘুরে বেড়ায় শহর। এসময় তারা প্রাণ-প্রকৃতি রক্ষার বিভিন্ন সচেতনতামূলক প্ল্যাকার্ড বহন করে।

এই র‌্যালির উদ্দ্যোক্তা ফারজানা মৌসুমী বাংলা’র সাথে আলাপকালে বলেন, ‘পৃথিবীতো এখন মহা হুমকির মুখে আছে। সারা বিশ্ব জুড়েই এখন তরুণরা পথে নেমে এসেছে। সুইডেনে গ্রেটা থানবার্গ যে ডাক দিয়েছে এই ডাক এই বার্তা আমাদের প্রাণের আকুতি। সেই আকুতি অনুভব করেই পথে নেমেছি। আমরা মনে করেছি মানুষকে সচেতন করতে আমাদের পথে নেমে আসতে হবে। সেই উপলব্ধি থেকেই ছোট একটি চেষ্টা করেছে নভেরা।’

তিনি বলেন, ‘আমরা যদি আমাদের পরিবেশকে বাঁচিয়ে তোলার লক্ষ্যে সচেতন না হই, আমরা যদি প্রতিটি প্রাণী, প্রতিটি উদ্ভিদের বেঁচে থাকার অধিকার নিশ্চিত না করি, আমরা যদি আমাদের মাটি, পানি এবং বাতাস কে দ্রুততম সময়ের মধ্যে বিশুদ্ধ না করি, তাহলে ৬ষ্ঠ বারের মতন আমাদের পৃথিবীর প্রাণীরা ‘মহাবিলুপ্তির’ সম্মুখীন হতে যাচ্ছে। এবং এই বিলুপ্তির স্রোতে হারিয়ে যাবে মানুষও।’ ‘নভেরা’ সম্পর্কে ফারজানা মৌসুমি বলেন, ‘নভেরা হলো একটি সাইক্লিং গ্রুপ। আমরা মেয়েদের সাইকেল চালানো শেখাই। এবং নিজেরাও নিয়মিত সাইক্লিং করি।’

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন