সুইসদের বিপক্ষে প্রতিশোধের সুযোগ নেইমার-কৌতিনহোর

:
: ৬ years ago

নিকট অতীতে সুইজারল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের প্রতিশোধ নেওয়ার কিছু আছে বলে মনে নাও পড়তে পারে। কিন্তু ফিফার প্রতিযোগিতায় সুইজারল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল ব্রাজিলের। এই ব্রাজিল দলের সবাইকে অবশ্য সেই হারের স্বাদ নিতে হয়নি। তবে নেইমার-কৌতিনহো-অ্যালিসনরা ছিলেন সেই দলে।

ঘটনাটা নয় বছর আগের। ২০০৯ সালের ৩০ অক্টোবরের। নাইজেরিয়ার আবুজার ঘটনা। প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়ার সামনে ব্রাজিল। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে সুইজারল্যান্ডকে হারাতে হবে তাদের। কিন্তু অ্যালিসন, নেইমার, কৌতিনহো এবং কাসেমিরোরা সেই ম্যাচে ফলাফল নিজেদের পক্ষে আনতে পারেননি। হেরে বিদায় নিতে হলো টুর্নামেন্ট থেকে।

আরেকটু খুলে বলি, সেটা ছিল ফিফা অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ। সুইজারল্যান্ড গ্রুপের সবার উপরে ছিল। ২৪ দলের ওই খেলায় জার্মানি এবং ইতালিকে আরও দুটি নকআউট পর্বে হারিয়ে ফাইনালে উঠে যায় সুইস কিশোররা। তারপর নাইজেরিয়াকে তাদের মাঠে ফাইনাল হারিয়ে জিতে নেয় শিরোপা। স্পেন ওই বিশ্বকাপে ছিল তৃতীয় আর কলম্বিয়া ছিল চতুর্থ অবস্থানে।

ওই টুর্নামেন্টের কথা স্মরণ করে ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন বলেন, ‘ওটা আমাদের জন্য সুখকর কোন টুর্নামেন্ট ছিল না কারণ আমরা শুরুতেই বিদায় নিয়েছিলাম। তারা খুব শক্তিশালী দল ছিল। এখনও তারা তেমনই আছে।’ সেই ম্যাচের মিডফিল্ডার গ্রান্ড জাকা, রিকার্দো রদ্রিগেজ এবং স্ট্রাইকার সেফেরোভিচ এই ম্যাচেও আছেন। এখন দেখার পালা কিশোর বয়সের সেই প্রতিশোধ মূল বিশ্বকাপ আসরে নেইমার-কৌতিনহোরা নিতে পারেন কিনা।