সুইডেনে তাপমাত্রা নামলো মাইনাস ৪০ ডিগ্রিতে

লেখক:
প্রকাশ: ৪ মাস আগে

প্রবল শৈত্যপ্রবাহের কবলে পড়েছে সুইডেন ও ফিনল্যান্ড। সুইডেনের উত্তরাঞ্চলে তাপমাত্রা নেমে গেছে মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসে। পরপর দুইদিন এই রেকর্ড তাপমাত্রা রয়েছে সেখানে। এর ফলে সড়ক ও রেল যোগাযোগ বিপর্যস্ত হয়ে পড়েছে।

শৈত্যপ্রবাহের প্রভাব পড়েছে ডেনমার্ক এবং নরওয়েতেও। সুইডেনের আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার (৩ জানুয়ারি) দেশের অনেক জায়গায় তাপমাত্রা ছিল হিমাঙ্কের ৪০ ডিগ্রি নিচে।

দেশটির উত্তরতম প্রান্ত ল্যাপল্যান্ড মাউন্টেনে তাপমাত্রা নেমে গিয়েছিল মাইনাস ৪৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। ১৯৯৯ সালের পর জানুয়ারি মাসে সুইডেনে আর কখনোই এত ঠান্ডা পড়েনি।

 

উত্তরপূর্বের শহর উমিয়াতে এত শীত গত ১২ বছরে পড়েনি। তীব্র তুষারপাতের কারণে সেখানে অধিকাংশ ট্রেন বাতিল করা হয়েছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, সুইডেনের উত্তরপূর্বে এবং ফিনল্য়ান্ডের উত্তরে উচ্চচাপযুক্ত শীতল হাওয়া বইছে। তার কারণেই তাপমাত্রা এত নেমে গেছে।

বলা হয়েছে, গোটা জানুয়ারি মাসজুড়েই এমন আবহাওয়া থাকতে পারে।

২০০১ সালে সুইডেনের স্টোরবোতে তাপমাত্রা নেমেছিল মাইনাস ৪৪ ডিগ্রি সেলসিয়াসে। এটাই দেশটির ইতিহাসে শীতলতম দিন।

ফিনল্যান্ডের অবস্থা
সুইডেনের প্রতিবেশী দেশ ফিনল্যান্ডেও তাপমাত্রা মাইনাস ২০ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসে মধ্যে ঘোরাফেরা করছে। আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা ৪০ ডিগ্রিতে নামতে পারে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া দপ্তর।

 

খারাপ আবহাওয়া ও বরফের জন্য দক্ষিণ ফিনল্যান্ডে বেশ কয়েকটি সড়ক বন্ধ করে দেওয়া হয়েছে। ফেরি চলছে না। রেল চলাচলও বিপর্যস্ত হয়ে পড়েছে।

ডেনমার্কের পুলিশ জানিয়েছে, মানুষ যেন উত্তর ও পশ্চিম দিকে না যান। বিশেষ করে, গাড়ি নিয়ে এসব জায়গায় যাওয়া এখন খুবই বিপজ্জনক।

 

সূত্র: ডয়েচে ভেলে