মাইক্রোসফট তৈরী করতে যাচ্ছে একটি মিনি শহর।

লেখক:
প্রকাশ: ৭ years ago

অাসাদুজ্জামান.

মঙ্গলবার মাইক্রোসফট তাদের প্রধান ক্যাম্পাসটি সংস্কার করার ঘোষনা দেন। জনসাধারণের পরিবহন, উচ্চমানের ভবন এবং মনোনীত পাবলিক স্পেস এর সঙ্গে মিল রেখে মাইক্রোসফটের কার্যালয়কে একটি মিনি শহরে রুপান্তর করা হবে।

মাইক্রোসফট বলে, “একটি সময় যখন স্থান খুব মু্ল্যবান এবং অনেক কোম্পানি ব্যবসা করার জন্য রুম খুঁজছে, তখন আমরা স্বীকার করি যে রেডমন্ড, ওয়াশিংটনে আমাদের ৫০০ একর ক্যাম্পাসের একটি অনন্য সম্পদ আছে। একটি স্পন্দিত শহুরে কোর, উপশহর শহর, হ্রদ, পাহাড় এবং বন মাইলের আশ্রয়স্থল, এটি মাইক্রোসফ্টের একটি মূল্যবান মুকুট। আমরা এখানে ব্যবসা চালিয়ে যাবো্ এবং প্রযুক্তি খাতে সেরা কর্মক্ষেত্র তৈরি করতে মাইক্রোসফট রেডমন্ডে ৩০ বছরের বেশী বিনিয়োগ করবে।”

এই মিনি শহরটি ৫০০ একর ক্যাম্পাসে সম্প্রসারণ করা হবে। জানা যায়, এটি নির্মাণের জন্য পাঁচ থেকে সাত বছর সময় লাগবে এবং ১৮ টি নতুন ভবন যুক্ত হবে। পরিবহনের অবকাঠামো উন্নয়নে ১৫০ মিলিয়ন এবং ৬.৭ মিলিয়ন বর্গ ফুট পুনর্নির্মাণ এর স্থান নেয়া হবে।

উন্নয়নের মধ্যে ২২০৩ সালে একটি পরিকল্পিত হালকা রেলপথের সাথে সংযোগ স্থাপন করা হবে। এ শহরে ১২,০০০ মানুষের রুম, হাইকিং টিলা, ক্রীড়া ক্ষেত্র, খুচরা দোকানের স্থান থাকবে। বাইপাসিং ফ্রীওয়ের জন্য পার্শ্ববর্তী একটি পথচারী সেতুর ব্যবস্থা করা হবে। ২ একর খোলা জমিও অন্তর্ভুক্ত থাকবে এই মিনি শহরটিতে।

প্রকল্পের একটি উল্লেখযোগ্য উপাদান মাইক্রোসফটের ক্যাম্পাসের গাড়ী-মুক্ত, হাঁটা এবং সাইকেল জন্য উপযুক্ত করার পরিকল্পনা সঙ্গে বিভিন্ন ভূগর্ভস্থ পার্কিং গ্যারেজ নির্মাণের পরিকল্পনা রাখছে মাইক্রোসফট। সুবিধাসমূহ এছাড়াও প্রাকৃতিক আলো, খোলা কক্ষ এবং উদ্ভাবন উন্নীত “দলের আশপাশ” জোর দেওয়া হবে।

জানা যায়, এই মিনি শহরটির মাধ্যমে সামগ্রিক পাগেট সাউন্ড সম্প্রদায় উপকৃত হবে যার মধ্যে ওয়াশিংটন শহরের সিয়াটেল, টাকোমা, অলিম্পিয়া এবং এভারেট অন্তর্ভুক্ত।

মাইক্রোসফট একটি ব্লগের মাধ্যমে তাদের এমন উন্নয়নমূলক পরিকল্পনার কথা প্রকাশ করেন। মাইক্রোসফট ব্লগটিতে বলে,
“পরবর্তী ধাপে, আমরা একাধিক বছরের ক্যাম্পাস রিফ্রেশ প্রকল্পের উপর মাটি ভাঙ্গাবো যা ১৮ টি নতুন ভবন, ৬.৭ মিলিয়ন বর্গফুট সংস্কারযোগ্য কর্মক্ষেত্র, পরিবহন অবকাঠামো উন্নয়নে ১৫০ মিলিয়ন ডলার, পাবলিক স্পেস, ক্রীড়া ক্ষেত্র এবং সবুজ স্থান অন্তর্ভুক্ত করবে। আজ মাইক্রোসফট পাগেট সাউন্ড অঞ্চলের ১২৫ ভবন আছে। এই প্রকল্পটি সম্পূর্ণ হলে, আমাদের প্রধান ক্যাম্পাস ১৩১ টি ভবন নিয়ে গঠিত হবে। নতুন এবং পুনর্নবীকরণযোগ্য স্থানটির ১৮০ টি ফুটবল ক্ষেত্রের সমতুল্য ৪৭,০০০ কর্মীদের জন্য আধুনিক কর্মক্ষেত্রের সমতুল্য যারা প্রতিদিন এখানে কাজ করেন। সম্প্রসারনের জন্য রুম আরো রুম হবে যেখানে আরো নতুন ৮০০০ মানুষ কাজ করতে পারবে।”