বরিশাল সদর আসনের সাবেক সাংসদ, মন্ত্রী মতিউর রহমান আর নেই

:
: ৬ years ago

জাতীয় পার্টি’র সাবেক মন্ত্রী, সচিব, রাষ্ট্রদূত এবং বরিশাল সদর আসনের সাবেক সাংসদ এম মতিউর রহমান ইন্তেকাল করেছেন। গতকাল মঙ্গলবার সকাল ৬টায় ঢাকা’র একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। মৃত্যুকালে তিনি ২ ছেলে ও ৩ মেয়েসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

মতিউর রহমান বরিশাল বিভাগের কাউখালী উপজেলা’র জয়কুল গ্রামে জন্মগ্রহন করেন। ১৯৩৮ সালে তিনি মেট্রিক পাশ করেন। এরপর তিনি বিএম কলেজ থেকে ১৯৪০ সালে এইচ এস সি ও ১৯৪২ সালে ডিগ্রী পাশ করেন এবং ১৯৪৬ সালে লোকপ্রশাসন বিষয়ে এম.এ পাশ করেন। ১৯৪৯ সালে তিনি পাকিস্তান একাউন্ট সার্ভিসে যোগদান করেন। এরপূর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে শিক্ষকতা করেন। ১৯৭২ সালে তিনি বাংলাদেশ সরকারের শিল্প সচিব নিযুক্ত হন। অবসরে যাওয়ার পর তিনি কোরিয়া ও জাপানের রাষ্ট্রদূত নিযুক্ত ছিলেন। এরপর তিনি রাজনীতিতে যোগদান করে ১৯৮৬ সালে জাতীয় নির্বাচনে বরিশাল সদর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন এবং জাতীয় পার্টি সরকারের যোগাযোগ মন্ত্রী পদে দায়িত্ব পালন শুরু করেন।

১৯৮৮ সালে জাতীয় নির্বাচনে তিনি পুনরায় আবারো বরিশাল সদর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এম মতিউর রহমানের পারিবারিক সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার নিজবাড়ি কাউখালী’র জয়কুল গ্রামে নামাজে জানাযা শেষে তার মায়ের কবরের পাশে তাকে দাফন করা হবে। সাবেক মন্ত্রী মতিউর রহমানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটি’র ভাইস চেয়ারম্যান অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুল ও জেলা জাতীয় পার্টি’র নেতৃবৃন্দ।