বরিশাল বিশ্ববিদ্যালয়ে গবেষণা সংসদ উদ্বোধন

লেখক:
প্রকাশ: ২ years ago

বরিশাল বিশ্ববিদ্যালয়ের গবেষণা সংসদ সংগঠনের উদ্বোধন উপলক্ষে ‘প্রমোটিং আন্ডারগ্র্যাজুয়েট রিসার্চ কালচার, এ নিউ এরা অব বিইউ’ শীর্ষক স্নাতক গবেষণাবিষয়ক সেমিনারের আয়োজন করা হয়েছে।

রোববার (১১ ডিসেম্বর) দুপুর ১২টায় বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীবনানন্দ দাশ কনফারেন্স হলে সংগঠনের এ উদ্বোধন ও সেমিনারের আয়োজন করা হয়। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এ ছাড়াও সম্মানিত অতিথি হিসেবে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন এবং বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) এবং কলা ও মানবিক অনুষদের ডিন ড. মো. মুহসিন উদ্দীন উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করা এবং তাদের গবেষণামুখী করতে নানাবিদ পদক্ষেপ, শিক্ষার্থীদের জন্য গবেষণার সুস্থ চর্চা ও সংস্কৃতি গড়ে তুলতে সাহায্য করা, শিক্ষকদের সহযোগিতায় শিক্ষার্থীদের যৌথ উদ্যোগে গবেষণা কর্মকাণ্ড সম্পর্কে ধারণা নেয়া ও কাজ করা, কার্যকরী গবেষণা পরিচালনার মাধ্যমে বিভিন্ন ধরনের সমস্যার সমাধানে অবদান রাখা, গবেষণাকর্মে জাতীয় ও আন্তর্জাতিক সংযোগ বৃদ্ধির সুযোগ সৃষ্টি করা, বাংলাদেশে গবেষণাবান্ধব বিশ্ববিদ্যালয় গড়ে তোলার পথে অবদান রাখা এবং শিক্ষার্থীদের; বিশেষত স্নাতক পর্যায়ে গবেষণার প্রতিবন্ধকতা দূরীকরণে কাজ করে যাচ্ছে বরিশাল বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ।

সেই সঙ্গে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তোলার পথে অবদান রাখার পাশাপাশি একটি গতিশীল এবং পরস্পরের ওপর ক্রিয়াশীল বৈশ্বিক সম্প্রদায়ের সঙ্গে শিক্ষার্থীদের সংযুক্ত রাখার জন্যও কাজ করছে।

সংগঠনটি ঢাবি, বিইউপি, রাবি, সাস্ট, ইবি, কবি নজরুল, নোয়াখালী, কুমিল্লা, হাজী দানেশ, জাবি, জগন্নাথসহ প্রতিটি গবেষণা সংসদের সঙ্গে সংযোগ স্থাপনের মধ্য দিয়ে গবেষণামনস্ক শিক্ষার্থীদের একটি বিস্তৃত সংযোগে যুক্ত করে এ কার্যক্রম পরিচালনা করছে।

এ সময় অনুষ্ঠানে সংগঠনের প্রধান উপদেষ্টা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. মো. খোরশেদ আলম, ঢাবি গবেষণা সংসদের প্রতিষ্ঠাতা ও জিসিএফআইএল, ইউএসএ-র কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার এসএম সাদেক, বিশ্ববিদ্যালয়ের ডিন, প্রভোস্ট, বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক এবং সংগঠনের দুই শতাধিক সদস্য উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল সময় টিভি এবং ইভেন্ট পার্টনার হিসেবে ছিল বরিশাল বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটি।