বরিশাল না কুমিল্লা- কোয়ালিফায়ার থেকে ফাইনালে উঠবে কে?

:
: ২ years ago

৬ দলের বিপিএল এখন নকআউট পর্বে। রাউন্ড রবিন লিগ শেষে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ফরচুন বরিশাল, খুলনা টাইগার্স এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্স জায়গা করে নিয়েছে সুপার ফোরে। এর মধ্যে নিয়ম অনুযায়ী টেবিলের দুই শীর্ষ দল খেলবে কোয়ালিফায়ার-১ পর্বে।

আগামীকাল সোমবার (১৪ ফেব্রুয়ারি) কোয়ালিফায়ার-১ এ মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের এক নম্বর ফরচুন বরিশাল এবং দ্বিতীয় স্থান পাওয়া কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

পয়েন্ট টেবিলে এক ও দুইয়ে থাকার বাড়তি সুবিধা থাকছে সাকিবের বরিশাল এবং ইমরুল কায়েস ও তিন বিদেশি ফাফ ডু প্লেসি, মইন আলি এবং সুনিল নারিনের কুমিল্লার সামনে।

এ ম্যাচের বিজয়ী দল সরাসরি পৌঁছে যাবে ফাইনালে। পরাজিত দলের তাই বলে সম্ভাবনা শেষ হবে না। তাদের সামনে থাকবে আরও একটি সুযোগ। কোয়ালিফায়ার-১ এর পরাজিত দল কোয়ালিফায়ার-২ এ খেলবে খুলনা টাইগার্স এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের মধ্যে বিজয়ী দলের সঙ্গে।

আগামীকাল সোমবার দুপুর সাড়ে ১২টায় এলিমিনেটর ২-এ মুখোমুখি হবে মুশফিকের খুলনা আর মেহেদি হাসান মিরাজ ও একঝাঁক তরুণের চট্টগ্রাম। এই ম্যাচের পরাজিত দলের কপাল পুড়বে। তথা বিদায় নিতে হবে। বিজয়ী দল টিকে থাকবে।

এখন দেখার বিষয় বরিশাল আর কুমিল্লার মধ্যকার কোয়ালিফায়ার-১ থেকে কোন দল খেলবে ফাইনালে? দু’দলের শক্তি-সামর্থ্য প্রায় সমান। ম্যাচ জেতানো পারফরমার আছেন দু’পক্ষেই।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মূল তিন বিদেশি ফাফ ডু প্লেসি, মইন আলি এবং সুনিল নারিন। সঙ্গে স্থানীয় ইনফর্ম ওপেনার লিটন দাসের ব্যাটিং ও বাঁ-হাতি পেসার মোস্তাফিজুর রহমানের বোলিংও দলটির বিরাট সম্পদ।

অন্যদিকে টিম বরিশালেও দেশি-বিদেশি মিলিয়ে আছেন বেশ কয়েকজন নন্দিত ও বিশ্বমানের পারফরমার। যাদের প্রায় সবারই ট্র্যাক রেকর্ড খুব ভালো। ম্যাচে তারা যে কেউ পার্থক্য গড়ে দিতে পারেন।

বরিশালের চালিকাশক্তি অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট ও বল হাতে সমান নৈপূণ্য দেখিয়ে সামনে থেকে নেতৃত্ব দিয়ে দলকে এতদুর টেনে এনেছেন ‘সব্যসাচি সাকিব।’ সঙ্গে টি-টোয়েন্টি ফরম্যাটে অন্যতম কার্যকর অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো, ভয়ঙ্কর উইলোবাজ ক্রিস গেইল এবং আফগান ভয়ঙ্কর স্পিনার মুজিব-উর রহমানও আছেন।

শক্তি-সামর্থ্য প্রায় সমান সমান থাকায় বরিশাল ও কুমিল্লার জয় পরাজয়ও সমান সমান। রাউন্ড রবিন লিগে দুই দলের প্রথম সাক্ষাতে জিতেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আর ফিরতি পর্বে প্রতিশোধ নিয়েছে সাকিবের দল।

২৫ জানুয়ারি শেরে বাংলায় প্রথম সাক্ষাতে ৬৩ রানের বড় জয় পেয়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ৭ ফেব্রুয়ারী সিলেটে প্রতিশোধ নেয় ফরচুন বরিশাল। অধিনায়ক সাকিবের অলরাউন্ড পারফরমেন্সে (৩৭ বলে ৫০ ও ২/২০) ৩২ রানে জয়ী হয় বরিশাল।

এখন দেখার বিষয় সোমবার জায়গামত জ্বলে ওঠে কোন দল? সাকিব, গেইল, মুজিব, ব্রাভোর দল? নাকি ফাফ ডু প্লেসি, মইন আলি, সুনিল নারিন, লিটন আর মোস্তাফিজের কুমিল্লা?

ব্যক্তিগত নৈপুণ্যের আলোকে হিসেব করলে দেখা যাচ্ছে, দু’দলের বেশ কয়েকজন তারকা পারফরমারই অন্যদের চেয়ে ওপরে। ব্যাটিংয়ে সেরা পাঁচে কুমিল্লা ও বরিশালের কেউ না থাকলেও বোলিংয়ে এ দুই দলের বোলাররাই সবার ওপরে।

কুমিল্লার পেসার কাটার মাস্টার মোস্তাফিজ ৮ ম্যাচে ১৭ উইকেট শিকার করে সবার ওপরে। আর বরিশালের ডোয়াইন ব্রাভো (৮ ম্যাচে ১৬ উইকেট) ও সাকিব আল হাসান (৯ ম্যাচে ১৫) ঠিক তার ঘাড়েই নিঃশ্বাস ফেলছেন।

১৫ উইকেট শিকারের পাশাপাশি প্রায় দেড়শো স্ট্রাইকরেটে ২৭৬ রান করে সাকিব এখন পর্যন্ত সেরা অলরাউন্ডার। কাজেই ধরা হচ্ছে কোয়ালিফায়ারের লড়াই হবে সেয়ানে সেয়ানে। দেখা যাক কোন দল শনিবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত নিজেদের সেরাটা উপহার দিয়ে জিতে ফাইনালের টিকিট কনফার্ম করে নিতে পারে!