#

‘গোলাম সারওয়ার ইহলোকে নেই। কিন্তু তিনি আমাদের মাঝে আছেন সৎ, নিষ্ঠাবান ও প্রগতিশীলতার আলোকবর্তিকা হয়ে। দূর আকাশের তারা হয়ে আমাদের পথ দেখাচ্ছেন। জীবনের নিয়মে প্রত্যেককেই চলে যেতে হয়। তিনি তার শেকড় বরিশালকে কখনোই ভোলেননি। বরিশালবাসীর দৃঢ় নির্ভরতার প্রতীক ছিলেন তিনি। গোলাম সারওয়ার নামক বাতিঘর দেশ থেকে দেশান্তরে আলো ছড়াবে অনন্তকাল। অসীম কর্ম আর অগনিত সৃষ্টির মধ্যেই তিনি মানুষের মধ্যে চিরদিন বেঁচে থাকবেন।’

দৈনিক সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক প্রয়াত গোলাম সারওয়ারের স্মরণে বরিশালের নাগরিক শোক সভায় অংশ নিয়ে এভাবেই মনের ভাব প্রকাশ করেন বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজনরা। নগরীর অশ্বিনী কুমার হলে অনুষ্ঠিত এ শোকসভায় গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি তার জীবন, কর্ম ও অর্জন নিয়ে স্মৃতিচারণ করেন সবাই।

গোলাম সারওয়ার স্মরণ পরিষদ, বরিশাল আয়োজিত শোক সভায় সভাপতিত্ব করেন পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ কুতুব উদ্দিন। অর্ধশত বছরের সাংবাদিকতার পথ পরিক্রমায় কিংবদন্তি সম্পাদক গোলাম সারওয়ারের কর্মময় বর্ণাঢ্য জীবনের ওপর কথা বলেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর মো. হানিফ, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যাল, প্রবীণ সাংবাদিক এসএম ইকবাল, সমকালের ফিচার সম্পাদক মাহবুব আজিজ, মহিলা পরিষদের সাধারণ সম্পাদক পূস্প চক্রবর্তী, বরিশাল মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. ভাস্কর সাহা, বানারীপাড়া ডিগ্রি কলেজের অধ্যক্ষ আফরোজা বেগম, শিশু সংগঠক জীবন কৃঞ্চ দে, জেলা গণফোরামের সভাপতি অ্যাডভোকেট হিরণ কুমার দাস মিঠু, জেলা জাসদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুল হাই মাহবুব, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুনসুর আহম্মেদ, পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম ও জেলা প্রশাসক এসএম আজিয়ার রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন গোলাম সারওয়ার স্মরণ পরিষদের সদস্য সচিব বিশিষ্ট নাট্যজন সৈয়দ দুলাল। শোকসভা সঞ্চালনা করেন সংস্কৃতিজন শুভংকর চক্রবর্তী।

শোকসভায় উপস্থিত ছিলেন বরিশাল আঞ্চলিক শিক্ষক সমিতির প্রধান উপদেষ্টা দাশগুপ্ত আশিষ কুমার, সংস্কৃতিজন নজরুল ইসলাম চুন্নু, সাংস্কৃতিক সংগঠন সমম্বয় পরিষদের সাধারণ সম্পাদক মিন্টু কুমার কর, সম্মিলিত সামাজিক আন্দোলনের সদস্য সচিব কাজী এনায়েত হোসেন শিবলু, বাংলাদেশ সংবাদপত্র এজেন্ট অ্যাসোশিয়েসনের সভাপতি মো. হারুন অর রশিদ, বরিশাল চারুকলার সংগঠক সুশান্ত ঘোষ, উন্নয়ন সংগঠক কাজী জাহাঙ্গীর কবির, নারী নেত্রী রহিমা সুলতানা কাজল, আলম বুক স্টলের স্বত্বাধিকারী মো. আলম সিকদার ও সমকালের বরিশাল বিভাগের জেলা উপজেলায় কর্মরত সাংবাদিকসহ অনেকে।

গোলাম সারওয়ারের জীবনী পাঠ করেন সাংবাদিক ও সংস্কৃতিজন সাইফুর রহমান মিরন। তার প্রিয় রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী মৈত্রী ঘরাই। আবৃত্তি করেন বিএম কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর স.ম ইমানুল হাকিম। পরিবারের পক্ষে কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য রাখেন গোলাম সারওয়ারের ছোট ভাই গোলাম সালেহ মঞ্জু মোল্লা ও প্রয়াত সম্পাদকের জামাতা মিয়া নঈম হাবিব।

সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি বলেন, জীবনের নিয়মেই সারওয়ার ভাই আকাশের তারা হয়ে গেছেন। তিনি শুধু সাংবাদিকতার বাতিঘর নন। জাতির বাতিঘর। গোলাম সারওয়ার তার সৃষ্টি ও কাজের মধ্যে বেঁচে থাকবেন। তার কাজকে বাঁচিয়ে রাখব আমরা। গোলাম সারওয়ারের আদর্শকে ধারণ করে আমরা আগামী দিনের পথ চলব।

অ্যাডভোকেট মানবেন্দ্র বটব্যাল বলেন, সাংবাদিকতার বর্তমান দুঃসময়ে গোলাম সারওয়ারকে বড় বেশি প্রয়োজন ছিল। তিনি ছিলেন বরিশালবাসীর নির্ভরতার প্রতীক।

অ্যাডভোকেট এসএম ইকবাল বলেন, গোলাম সারওয়ার তার নিজ গুণেই আমাদের মাঝে বেঁচে থাকবেন।

সমকালের ফিচার সম্পাদক মাহবুব আজিজ বলেন, যে মানুষ শেকড় থেকে দেশের হয়ে যান তিনি কখনও শেকড়কে ভুলতে পারেন না। গোলাম সারওয়ারও পারেননি। তাই বারবার ফিরে আসতেন সন্ধ্যা নদীর তীরে। কর্মে একনিষ্ঠতা আর জীবন যাপনে সরল কোমলতার মতো সম্মিলিত প্রাণ তিনি ধারণ করতেন। তিনি পরিচ্ছন্ন, মুক্ত এবং পরিপূর্ণ সংবাদপত্র উপহার দিতেই সমকালের সৃষ্টি করেছেন।

পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম বলেন, গোলাম সারওয়ারের প্রতি আমার অনুরাগ ছিল গভীর। বহুবার কথা হয়েছে। কিন্ত দেখা হয়নি। মুক্তিযুদ্ধের চেতনায় তিনি ছিলেন উদ্ভাসিত।

জেলা প্রশাসক এসএম আজিয়ার রহমান বলেন, গোলাম সারওয়ারের আলোয় আরও বহুবছর ধরে ভবিষ্যত প্রজন্ম আলোকিত হবে।

এছাড়া শোক সভায় গোলাম সারওয়ারের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে বরিশাল প্রেস ক্লাব, সংবাদপত্র এজেন্ট অ্যাসোশিয়েশন, এডাব বরিশাল, ‘৭১’র চেতনা- বরিশাল বিশ্ববিদ্যালয়, বিশ্ব সাহিত্য কেন্দ্র পাঠচক্র, ডিবেটার্স কমিউনিটি অব বরিশাল, সংবাদপত্র হকার্স ইউনিয়ন, সাহিত্য সংগঠন আমাদের লেখালেখি, স্বেচ্ছাসেবী সংগঠন উচ্ছ্বাস, জাতীয় সাংবাদিক সংস্থা বরিশাল জেলা শাখা, সাংস্কৃতিক সংগঠন সমম্বয় পরিষদ, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি জেলা শাখা, মোটরসাইকেল শ্রমিক ইউনিয়ন, আঞ্চলিক দৈনিক মতবাদ ও দখিনের মুখ পরিবার, গণনাট্য সংস্থা, জেলা জাসদ, গণফোরাম ও জেলা আওয়ামী লীগ। শোকসভার শুরুতে গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফিকে নিয়ে গোলাম সারওয়ারের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের সূচনা করে নাগরিক শোক সভা আয়োজন পরিষদ।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন