বরিশালে কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সুরক্ষায় আমাদের করণীয় বিষয়ক গণশুনানী অনুষ্ঠিত

:
: ৫ years ago

আজ ২৭ আগস্ট সকাল সাড়ে এগারোটায়। তারুণ্যের কণ্ঠস্বর এর আয়োজনে, গ্র্যান্ড পার্ক মিলনায়তন বরিশালে। তরুণ ও কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার সুরক্ষায় আমাদের করণীয় বিষয়ক গণশুনানী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিভাগীয় কমিশনার, মুহাম্মদ ইয়ামিন চৌধুরী।
বিশেষ অতিথি ছিলেন বরিশাল জেলা প্রশাসক, এস, এম, অজিয়র রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘তারুণ্যের কণ্ঠস্বর’র বিভাগীয় সমন্বয়কারী শাকিলা ইসলাম। আরো উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় স্বাস্থ্য অফিসের সহকারি পরিচালক, ডাঃ শ্যামল কৃষ্ণ মন্ডল, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক, মুহাম্মদ শোয়েব ফারুক, ইউনিসেফের বরিশাল বিভাগীয় প্রধান এ এইচ তোফিক আহম্মদ, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ারের পরিচাল প্রোগ্রাম, মোঃ ফসিউল আহসান, সহকারী পরিচালক সিভিল সার্জন অফিস বরিশাল, মোঃ শহিদুল ইসলামসহ বিভিন্ন অতিথি বৃন্দরা উপস্থিত ছিলেন।
মঙ্গলবার বরিশাল শহরের একটি অভিজাত হোটেলের কনফারেন্স রুমে আয়োজিত ‘তরুণ কিশোর-কিশোরীদের যৌন প্রজনন স্বাস্থ্য অধিকার সুরক্ষা, আমাদের করণীয়’ সভায় তা তুলে ধরে প্রতিকার চাওয়া হয়েছে। বরিশালের বিভিন্ন জেলা শাখায় কর্মরত সংস্থাটির তরুণ ও কিশোর কিশোরীরা বলেন- কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বর্তমান সরকার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু হতাশার বিষয় হচ্ছে- এই উদ্যোগ বাস্তবায়নে মাঠপর্যায়ে চরম আকারে অনিয়ম দুর্নীতি রয়েছে। মা ও শিশু কল্যাণ বা ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলোর অধিকাংশে এই সেবা দেওয়ার কোন উদাহরণ নেই। এমনকি শিক্ষপ্রতিষ্ঠানে পাঠ্যবইতে এই সংক্রান্ত একটি অধ্যয় থাকলেও শিক্ষকেরা বিষয়টি গুরুত্ব দেন না। ফলে ‘তরুণ কিশোর-কিশোরীরা যৌন প্রজনন স্বাস্থ্যশিক্ষা সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান লাভ করতে পারছে না। এতে যেমন ‘তরুণ কিশোর-কিশোরীদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে, তেমনি সরকারের উদ্যোগও ভেস্তে যাচ্ছে। এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখার পাশাপাশি কিশোর কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে করার জোরালো সুপারিশ রেখেছে ‘তারুণ্যের কণ্ঠস্বর’।