#

নিজ নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি আঙ্গিনা, সবাই মিলে সুস্থ থাকি মশক নিধনে কাজ করি’ এই স্লোগান নিয়ে আজ ৩ আগস্ট সকাল ১০ টায়। তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজের আয়োজনে, কলেজ ক্যাম্পাসে ডেঙ্গু প্রতিরোধে পরিস্কার-পরিচ্ছনতা অভিযান অনুষ্ঠিত হয়।

বরিশাল জেলাব্যাপী একযোগে সকল সরকারি, আধা-সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত দপ্তর ও শিক্ষা প্রতিষ্ঠানসমূহে মশক নিধন ও পরিষ্কার-পরিচ্ছনতা কার্যক্রমের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক বরিশাল, এস, এম, অজিয়র রহমান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয় বরিশাল সুব্রত বিশ্বাস দাস, জেলা শিক্ষা অফিসার বরিশাল, মোঃ আনোয়ার হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, মোঃ আবদুল লতিফ, সহ-সভাপতি জেলা আওয়ামীলীগ বরিশাল, মোঃ হোসেন চৌধুরী, কাউন্সিলর ১২নং ওয়ার্ড বিসিসি, মোঃ জাকির হোসেন বুলু, অধ্যক্ষ বেগম তফাজ্জল হোসেন মানিক মিয়া মহিলা কলেজ, মোঃ আবুল কাসেমসহ শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবক বৃন্দরা উপস্থিত ছিলেন। সেখানে উদ্বোধন শেষে ৯১ নং কিশোর মজলিস সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের সাথে পরিষ্কার-পরিচ্ছনতা কার্যক্রমে অংশগ্রহণ করেন। সেখান থেকে শিশু পরিবারে সুবিধা বঞ্চিত শিশুদের সাথেও পরিষ্কার-পরিচ্ছনতা কার্যক্রমে অংশগ্রহণ করেন। দুপুর ১২ টার দিকে অমৃত লাল দে মহাবিদ্যালয়ে ডেঙ্গু প্রতিরোধে আলোচনা সভা ও পরিস্কার-পরিচ্ছনতা অভিযান উপস্থিত থেকে সচেতনতার পাশাপাশি মশক নিধন ঔষধ প্রয়োগ করেন।

বরিশাল জেলা প্রশাসকের নির্দেশে সকল শিক্ষা প্রতিষ্ঠানে মশক নিধনে স্প্রে মেশিন সংগ্রহের পাশাপাশি ঔষধ প্রয়োগ ও পরিচ্ছনতা অভিযান পালন করা হচ্ছে। আগামী ৭ আগস্ট, বুধবার সকাল ১০ টায় বিএনসিসি, স্কাউটস, রোভার স্কাউটস, গার্লস গাইড, এনজিও প্রতিনিধি, রাজনৈতিক সংগঠন, জনপ্রতিনিধিসহ সকল শ্রেণি পেশার মানুষের অংশগ্রহণে বরিশাল সিটি কর্পোরেশন এলাকার ৩০ টি ওয়ার্ড, বরিশাল জেলার প্রত্যেকটি পৌরসভা, ইউনিয়ন পরিষদ সহ সমগ্র জেলাব্যাপি একযোগে পরিষ্কার-পরিচ্ছনতা ও মশক নিধন কার্যক্রম পরিচালনার কর্মসূচি গ্রহণ করেছে জেলা প্রশাসন।

উক্ত কার্যক্রমে সক্রিয়ভাবে ভাবে অংশগ্রহণ করার জন্য জেলা প্রশাসন বরিশাল এর পক্ষ থেকে সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরোধ করেন পাশাপাশি যে সকল ব্যক্তি বা প্রতিষ্ঠানের পরিত্যক্ত ভূমি বা স্থাপনা এডিস মশা বিস্তারের উপযোগী পরিবেশ থাকবে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার সিদ্ধান্ত নেয়া হয়। দেশের চলমান ডেঙ্গু রোগ থেকে বাচতে মশা নিধন ও মশার বংশ বিস্তার রোধে বাড়ির চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য সকলের প্রতি আহ্বান জানান জেলা প্রশাসক বরিশাল।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন