বরিশালে অপ্রয়োজনীয় দোকান খোলা রেখে জনসমাগম করার অপরাধে ৭ হাজার টাকা জরিমানা

লেখক:
প্রকাশ: ৪ years ago

বরিশাল জেলা প্রশাসনের নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে আজ ১৩ এপ্রিল সোমবার বিকাল থেকে বরিশাল মহানগরীর চৌমাথা, নতুল্লাবাদ, আমতলার মোড়, সাগরদী, রুপাতলী, নবগ্রাম, আমতলার মোড়, শের-ই-বাংলা মেডিকেলে, বাজার রোড এলাকায় জেলা প্রশাসন বরিশাল এর পক্ষ থেকে মোবাইল কোর্ট এর অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে জনসমাগম করে অপ্রয়োজনীয় দোকান খোলা রাখার অপরাধে দুটি দোকান এবং দুই জন ব্যক্তি কে ৭ হাজার টাকা জরিমানা অাদায় করা হয়।

নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে, ব্যবসা প্রতিষ্ঠানে অধিক মানুষের সমাগম এবং চায়ের দোকানসহ অপ্রয়োজনীয় দোকান খোলা রাখা থেকে বিরত থাকার নির্দেশনা পালনের পাশাপাশি গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমানের নির্দেশনায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয় বরিশাল নিরুপম মজুমদার এবং এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ মারুফ দস্তগীর। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব সম্পর্কে গণসচেতনতা কার্যক্রম পরিচালনার পাশাপাশি এ সময় বিভিন্ন টি-স্টল, মুদি দোকান ও এলাকার মোড়ে মোড়ে যেখানেই জনসমাগম দেখা গেছে তা ছত্রভঙ্গ করা হয় এবং নিরাপদ দূরত্বে চলার নির্দেশনা, মাক্স পরার নির্দেশনা প্রদান করা হয়। পাশাপাশি সবাইকে যৌক্তিক প্রয়োজন ছাড়া ঘরের বাইরে আসতে নিষেধ করা হয়।

এসময় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নগরীর বেশকিছু মসজিদে গিয়ে সরকারি নিয়ম মেনে গণজমায়েত না করে সামাজিক দূরত্ব নিশ্চিত করে জামাত পরার পাশাপাশি নিজ নিজ গৃহে অবস্থাব করে নামাজ পরার আহবান জানান। এসময় মোবাইল কোর্ট অভিযান পরিচালনায় করেন বরিশাল জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিরুপম মজুমদার। অভিযান পরিচালনা এসময় নগরীর নবগ্রাম রোড এলাকায় চায়ের দোকান খোলা রেখে জনসমাগম করে সামাজিক দূরত্ব নিশ্চিত না করে চা বিক্রয় করার অপরাধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এর ২৫ (১) ধারা মোতাবেক চা দোকানের মালিক মোঃ সাগর কে ১ হাজার টাকা জরিমানা করা হয়।

পাশাপাশি একই স্থানে মোটরসাইকেল নিয়ে অপ্রয়োজনে রাস্তায় বের হয়ে সামাজিক দূরত্ব বজায় না রাখার অপরাধে একই আইনে মোঃ জামাল এবং মোঃ আরিফুল নামের দুই যুবকে ৫০০ টাকা করে মোট ১ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় প্রসিকিউসন অফিসার হিসাবে কোতোয়ালি মডেল থানর এসআই মোঃ রিয়াজুল সহযোগিতা করেন এসময় আইন-শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের একটি টিম। অপরদিকে বরিশাল মহানগরীর বিভিন্ন এলাকায় মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেলা প্রশাসকের কার্যালয় বরিশাল মোঃ মারুফ দস্তগীর। অভিযানকালে তিনি নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক সচেতনতা মূলক প্রচারণা চালানোর পাশাপাশি সবাইকে যৌক্তিক প্রয়োজন ছাড়া ঘরের বাইরে আসতে নিষেধ করার পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখাতে অনুরোধ করেন।

আদেশ অমান্যাকরীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে দেয় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। এসময় তিনি নগরীর বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা কালে শের-ই-বাংলা মেডিকেলে কলেজ হাসপাতাল এর সামনে একটি খাবার হোটেলে জনসমাগম করে সামাজিক দূরত্ব বজায় না রেখে হোটেল পরিচালনা করার অপরাধে হোটেল মালিক কে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন ২০১৮ এর ২৫ (১) ধারা মোতাবেক ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় আইন-শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন বরিশাল মেট্রোপলিটন পুলিশ এর সদস্যরা। অভিযান শেষে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদ্বয় বলেন, জনগণকে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষায় জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট এস, এম, অজিয়র রহমান সদা সচেষ্ট এবং তাঁর নির্দেশনায় নিয়মিত এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।