#

মুক্তিযুদ্ধে নিরব আবদান আর মানবসেবায় কাজ করায় বরিশালে অবস্থানরত বৃটিশ নাগরিক লুসি হেলেন ফ্রান্সিস হল্টকে বাংলাদেশের নাগরিকত্ব দেবার সিদ্ধান্ত হয়েছে। গতকাল সোমবার সকালে ঢাকায় আন্তমন্ত্রলায়রে এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়। দুপুরে বরিশালের জেলা প্রশাসক হাবিবুর রহমান লুসিকে ফুল দিয়ে অভিনন্দন জানিয়ে এসব তথ্য জানান। লুসি তার অনুভুতি প্রকাশ করতে গিয়ে বলেন, বহু বছরের আশা পূরণ হলো তার।

বাংলাদেশের নাগরিকত্ব পাওয়টা তার কাছে স্বপ্নের মত। হৃদয়ের অন্তস্থল থেকে সবাইকে শুভেচ্ছা জানিয়েছেন লুসি। বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জেলা প্রশাসক হাবিবুর রহমানসহ গণমাধ্যমের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন লুসি। এর আগে সর্বপ্রথম ২০১৬ সালের পহেলা ডিসেম্বর ডিবিসি নিউজের পর্দায় প্রকাশ পায় লুসি হল্টের জীবনী। উঠে আসে এই ভিনদেশীর বাংলাদেশের প্রতি মমত্ব আর অবদানের চিত্র।

যিনি মহান মুক্তিযুদ্ধের সময় যশোরের ফাতেমা হাসপাতালে থেকে সেবা দেন আহতদের। বিদেশে চিঠি লেখে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে জনমত গড়েছিলেন। সেবা মূলক কাজ করেন বাংলাদেশের বিভিন্ন প্রান্তে। প্রায় ৬০ বছর ধরে এদেশে থাকা লুসির চাওয়া ছিলো বাংলাদেশের দ্বৈত নাগরিকত্ব আর বছরে ভিসা নবায়নের ফি মওকুফ। এ নিয়ে একাধিক প্রতিবেদন প্রচার হয়। বরিশালে সর্বস্তরের নাগরিকদের নিয়ে “অনন্যা লুসি হল্ট ও আমাদের ভালোবাসা” শীর্ষক সুধী সমাবেশের আয়োজন করে ডিবিসি নিউজ। সেই অনুষ্ঠানে অপসোনিন ফার্মা আজীবন লুসির ভিসা নবায়নের ফি বাবদ অর্থ বহন করার ঘোষনা দেয়।

তাছাড়া গেল ১৬ ডিসেম্বর লুসিকে সংবর্ধনা দেওয়া হয় নগর পুলিশের পক্ষ থেকেও। আর এসবের মধ্য দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া জোরদার হয় লুসির প্রত্যাশা পূরণে। ধারাবিকতায়, গেল ৮ ফেব্রুয়ারি বরিশাল সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ হাতে লুসিকে তুলে দেন ১৫ বছরের ভিসা ফি মওকুফের মাল্টিপল পাসপোর্ট। তার মাত্র তিন দিনের মাথায় সোমবার সকালে সচিবলায়ে বাংলাদেশের নাগরিকত্ব বিষয়ক আন্তমন্ত্রনালয় সংক্রান্ত পরামর্শক কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয় লুসিকে বাংলাদেশের নাগরিকত্ব দেবার।

এমন খবরে গতকাল অক্সফোর্ড মিশনের চার্চে জেলা প্রশাসক ছুটে যান লুসির কাছে। গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানান লুসি হল্টকে। জেলা প্রশাসক নিজ হাতে মিষ্টিমুখ করান সবাইকে। এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, কেবল লুসি হল্টের নয়-বরিশালবাসীর দাবী পূরণ হয়েছে নাগরিকত্ব দেবার সিদ্ধান্ত হওয়ায়। নাগরিকত্বের কাগজপত্র অল্পকিছু দিনের মধ্যেই লুসি হল্টের কাছে পৌঁছে দেওয়া হবে। এজন্য তিনি ডিবিসি নিউজের অপূর্ব অপুকে বিশেষ ধন্যবাদ জানিয়ে গণমাধ্যম কর্মীদের অগ্রনী ভূমিকার কথা উল্লেখ করেন।

একইসাথে এ নাগরিকত্ব পেতে সাবেক জেলা প্রশাসক গাজী সাইফুজ্জামান ও বরিশালের সন্তান বর্তমানে বানিজ্য মন্ত্রনালয়ের যুগ্ম সচিব শফিক জামানের অবদানের কথাও তুলে ধরেন সাংবাদিকদের কাছে। লুসির পাশে দাড়ানোয় বরিশালের বাসীর হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান জেলা প্রশাসক হাবিবুর রহমান।

Image may contain: 6 people, people smiling, people standing and outdoor

ডিবিসি নিউজের প্রতিবেদনে

ডিবিসি নিউজের প্রতিবেদনে উঠে আসা মানবদরদী লুসি হল্ট পেল বাংলাদেশের নাগরিকত্ব। ১২ ফেব্রুয়ারি/১৮ #dbcnews

Gepostet von dbcnews.tv am Montag, 12. Februar 2018

 

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন