#

মোঃ শাহাজাদা হিরাঃ আপুর্ব অপুর লুসি হল্ট মিশন শুরু হয়েছিলো ২০১৬ সালের ১ ডিসেম্বর একজন ব্রিটিশ তরুনী মিস লুসি হল্ট। নার্সিং পেশায় নিজেকে মানুষের সেবায় নিয়োজিত করতে ১৯ শতকে বাংলাদেশে এসেছিলেন। কিন্তু ১৯৭১ সালের পাকবাহিনীর চরম নৃশংসতা আর হত্যাযোগ্যে যখন এদেশের মানুষ নিরুপায় তখনই থেমে যায় তার কাজ। তৎকালিন সময়ে জীবনের ঝুকি জানা সত্তেও ফিরে যান নি নিজ দেশে। মিশে গেছেন এদেশর মাটি ও মানুষের সাথে । জীবনের সেই ঝুকি মাথায় নিয়েই মুক্তি যুদ্ধের নানা তথ্য পাঠিয়েছেন ইউরোপে। সহায়তা করেছেন এদেশের মুক্তিকামী সাধারন মানুষদের। বিনীময়ে কি পেলেন এদেশ থেকে? এমন প্রশ্ন যখন ঘোড়পাক খাচ্ছিলো ঠিক তখনি মানবতার পাশে এসে দাড়ায় অপু। একই বছরের ১৪ ডিসেম্বর তৎকালিন ডিসি সাঈফুজ্জামানকে সাথে নিয়ে লুসি হল্ট এর মানবতার দৃষ্টান্ত নিয়ে মিশনে নামে অপু। এই মিশনে কোন ফলাফল না আসায় আপুর্ব অপু পরের বছর ২০১৭ সালে মহান বিজয় দিবস ডিসেম্বরকে সামনে রেখে লুসি হল্টকে নিয়ে ফলোআপ নিউজ করতে মাঠে নামে অপু তৈরি করে নতুন একটি নিউজ।

তার পরে কিছুদিন কেটে গেলেও কাটেনি অপুর ভাবনা। এরি মধ্যে এই ভাবনার সাথে যুক্ত হলেন অনেকেই, এগিয়ে গেলো লুসি হল্ট এর আত্মজীবনি।এর কিছুদিন পরে আবার নতুন মিশন অপুর ২ জানুয়ারি ২০১৮ ডিবিসি নিউজের উদ্যোগে লুসিকে নিয়ে সুধী সমাবেশে বরিশালে এক মঞ্চে উপস্থিত করলেন সব শ্রেণীর বিশিস্টজনদের। লুসিকে দিলেন সম্মান । সেইদিন মঞ্চে বসেই লুসির ভিসা নবায়নের অর্থ বহনে আজীবন দায়িত্ব নিলেন অপসোনিন । অপুর লুসিকে নিয়ে এক্সক্লুসিভ নিউজের সূত্র ধরে পাশে দাড়ালেন গণমাধ্যম এবার মিশনে সাথে যুক্ত হয় অনেকেই । পুলিশ কমিশনার রুহুল আমিন মহোদয় বিষয়টি জানতে পেরে নগর পুলিশের পক্ষ থেকে লুসিকে দেয় হয় সংবর্ধনা । এর পরে আর ফিরে তাকাতে হলোনা লুসি মিশনে।অপু সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদে লুসির নাম প্রস্তাব করলে।

বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের পক্ষথেকে লুসিকে দেয়া হয় সংবর্ধনা। আর লুসি মিশনের বাকি পথটা হেটে পারকরেন বরিশালের সন্তান যুগ্ম সচিব মো: শফিকুজ্জামান, মন্ত্রনালয়ে দৌড়ঝাপ দিয়ে প্রত্যক্ষভাবে যুক্ত থাকেন তিনি। আর শেষ তুলির আচটা দিলেন বরিশালের জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমান। এর বাইরে থেকেও অবিরত শুভ কামনা আর বিভিন্ন ভাবে এই মিশনে লুসির পাশে ছিলো অনেক মানুষ। তবে মিশনের শেষটা যার মাধ্যমে শেষ হলো তিনি হলেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা লুসিকে ভিসা ফি মুক্ত মাল্টিপল ভিসার পাসপোর্ট আজ আট ফেব্রুয়ারি হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বরিশাল বঙ্গবন্ধু উদ্যানে বিভিন্ন উন্নয়ন প্রকল্প কাজের ফলক উন্মোচন শেষে এই হস্তান্তর প্রক্রিয়া কার্যক্রম হয়। এসময় লুসির শারীরিক খোজ খবর নেন প্রধানমন্ত্রী। যে কোন প্রয়োজনে সরকার লুসির পাশে থাকবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে অচিরেই লুসির প্রত্যাশা অনুযায়ী দ্বৈত নাগরিকত্ব প্রদান করা হবে বলেও জানানো হয়। এসময় অনবদ্য রিপোর্ট প্রকাশ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিনন্দন জানান লুসিকে প্রথম গণমাধ্যমের পর্দায় নিয়ে আসা সাংবাদিক অপূর্ব অপুকে। লুসি হল্টকে ফ্রিযুক্ত মাল্টিপল ভিসার পাসপোর্ট পেতে সহযোগিতায় করেছেন-বানিজ্য মন্ত্রনালয়ের যুগ্ম-সচিব শফিকুজ্জামান, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার এস এম রুহুল আমিন, সাবেক জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাঈফুজ্জামান, বরিশাল জেলা প্রশাসক মো: হাবিবুর রহমান ডেমক্রেসি ইন্টারন্যাশনালের সিনিয়র রিজিওনাল কোঅর্ডিনেটর দিপু হাফিজুর রহমান সহ অনেকেই।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন