নিষেধাজ্ঞার ২১ দিনে বরিশালে ৫৮১ জেলের জেল-জরিমানা

লেখক:
প্রকাশ: ৪ years ago

প্রজননক্ষম ইলিশ শিকারে দেয়া সরকারি নিষেধাজ্ঞা শেষ হচ্ছে ৪ নভেম্বর। এদিন রাত ১২টা বাজতেই নিষেধাজ্ঞা উঠে যাবে। তাই শেষ সময়ে সরকারি নির্দেশনা বাস্তবায়নে মাঠ পর্যায়ে মোবাইল কোর্ট এবং অভিযান অব্যাহত রেখেছে প্রশাসন।

ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে নিষেধাজ্ঞার ২১ তম দিন অর্থাৎ নভেম্বর বরিশাল জেলার বিভিন্ন নদ-নদীতে অভিযান চালিয়ে ২৯ জেলেকে আটক করেন তারা। পরে জেলা এবং উপজেলা প্রশাসনের মোবাইল কোর্টে তাদেরকে জেল-জরিমানা করা হয়েছে।

এ নিয়ে অভিযানের গত ২১ দিনে বরিশাল জেলায় মোট ৫৮১ জেলেকে আটক করা হয়েছে। যার মধ্যে থেকে ৪৮১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ৮০ জনের কাছ থেকে ৩ লক্ষ ৮৮ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। পাশাপাশি পুড়িয়ে ধ্বংস করা হয়েছে জব্দকৃত প্রায় ২৯ লক্ষ ৮১ হাজার মিটার জাল।

বরিশাল জেলা প্রশাসনের মিডিয়া সেল থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ‘গত ১৪ অক্টোবর থেকে বরিশাল জেলার ১০টি উপজেলায় প্রজননক্ষম ইলিশ রক্ষায় অভিযান পরিচালনা পরিচালিত হয়। র‌্যাব, থানা এবং নৌ পুলিশ, কোস্টগার্ড ও নৌ-বাহিনীর সহযোগিতায় পরিচালিত অভিযানের নেতৃত্ব দেন বরিশাল জেলা এবং উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ।

এসময় জেলায় গত ২১ দিনে মোট ১১৬টি অভিযান এবং মোবাইল কোর্ট পরিচালিত হয়। এর অনুকূলে মামলা হয়েছে ৫৬১টি। যার মধ্যে গত ২৪ ঘণ্টায় ৫টি অভিযান এবং মোবাইল কোর্ট পরিচালিত হয়। যার অনূকুলে মামলা হয়েছে ২৯টি। এ মামলায় ৮ জনের কাছ থেকে ৩৭ হাজার টাকা জরিমানা এবং ২১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়েছে।

একই সময় পরিচালিত পৃৃথক অভিযানে ১ লক্ষ ৮১ হাজার মিটার জাল জব্দ করেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। পরে ভ্রাম্যমাণ আদালতের নির্র্দেশে এবং মৎস্য বিভাগের কর্মকর্তাদের উপস্থিতিতে তা পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। পাশাপাশি জব্দকৃত ৮৬ কেজি ইলিশ দুস্থ এবং এতিমদের মাঝে বিতরণ করা হয়েছে।