#

বাংলাদেশ সরকারের পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপি বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, তার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

তার কঠোর পরিশ্রমের জন্য বিগত দশ বছরে আমরা বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি থেকে আজ উন্নয়নশীল দেশে এসে পৌঁছেছি।২০৩০ সালের ভেতরে আমরা উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের ভেতরে সমৃদ্ধশালী দেশে পৌঁছাবো। সমৃদ্ধশালী দেশে পৌঁছাতে হলে নারীর ক্ষমতায়ন দরকার। আর মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে দিন দিন নারীর ক্ষমতায়ন উন্নতি লাভ করছে।

রোববার (২৭ মার্চ) বরিশাল নগরীর দক্ষিন আলেকান্দা এলাকাস্থ এ আর এস মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের বার্ষিক ক্রিড়া ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

এসময় তিনি আরো বলেন,নারীর ক্ষমতায়নে দক্ষিন এশিয়ায় আমরা শীর্ষে রয়েছি। দেশকে সমৃদ্ধশালী করতে হলে মেয়েদের নারীদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। জনসংখ্যাবহুল বাংলাদেশে অর্ধেক পুরুষ এবং অর্ধেক নারী। সুতরাং নারীদের পিছিয়ে থাকলে আজ আর হবে না, নারীদের সামনের দিকে অগ্রসর হতে হবে।

আজকের মেয়েরা ভবিষ্যতে এ দেশের রাষ্ট্রনায়ক, মন্ত্রী হবে, বড় বড় পদে থাকবে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী নারী, স্পিকার নারী, বিরোধী দলের নেতাও নারী। আমাদের অনেক নেত্রী রয়েছে, সচিব রয়েছেন নারী। এছাড়া বিচার বিভাগ, সেনাবাহিনী, এয়ারফোর্স, নৌবাহিনী,স্বাস্থ্য বিভাগ, স্কুল-কলেজেসহ সকল প্রশাসনে নেতৃত্বে নারী রয়েছে। সুতরাং প্রধানমন্ত্রীর লক্ষ্য অনুযায়ী দেশকে সমৃদ্ধশালী করতে হলে আজ যারা স্কুলে মেয়েরা আছো, তাদের প্রতি প্রত্যাশা ভবিষ্যতের জন্য নিজেদের প্রস্তুত করো।

তিনি বলেন,মাননীয় প্রধানমন্ত্রী দায়িত্ব নেয়ার পরে দক্ষিনাঞ্চলের উন্নয়ন হয়েছে। আজ পদ্মাসেতু আর সপ্ন নয়, বাস্তবায়নের শেষ প্রান্তে এসে দাড়িয়েছে।আগামী ৩-৪ মাসের মধ্যে এর কাজ শেষ হয়ে গেলে আমরা দক্ষিনাঞ্চলের মানুষ এই পদ্মা সেতুর ওপর দিয়ে ঢাকায় যাতায়াত করতে পারবো। এ অঞ্চলে পায়রা বন্দর হয়েছে। এখানে বিদেশী জাহাজ আসবে বিদেশীরাও আসবে। বরিশাল বিভাগীয় শহর হওয়ায় এখানে অফিস হবে।

তিনি বলেন,মাননীয় প্রধানমন্ত্রীর নির্বাচনী প্রতিশ্রুতি ছিলো, বরিশাল শহরে ভোলা থেকে গ্যাসলাইন আনার। যেটার প্রতিশ্রুতি আমিও দিয়েছিলাম।এ লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। আমরা চেষ্টা করবো ২০২৩ সালের মধ্যে গ্যাস আনার। তবে আনতে না পারলেও গ্যাস আনার কার্যক্রম শুরু হয়ে যাবে। আর বরিশালে গ্যাস এসে গেলে এখানেও শিল্প কারখানা গড়ে উঠবে। বিদেশী অফিস আর শিল্প কারখানা হলে পরে এখানে অনেক ছেলে-মেয়েদের কর্মসংস্থান হবে।
এজন্য বিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রতি আহবান থাকবে সেসব বড় বড় ভালো কাজে যাতে তোমরা যোগদান করতে পারো এজন্য নিজেদের প্রস্তুত করতে হবে। এজন্য যারা শিক্ষার্থী রয়েছো তাদের ভালোভাবে লেখাপড়া করতে হবে, কম্পিউটারের কাজ শিখতে হবে।বিশেষ করে মেয়েদের কম্পিউটারের ওপর পারদর্শি হয়ে ওঠো, এতে তোমাদের কাজ পেতে সুবিধা হবে। আর যোগ্যতা অর্জন না করলে ভালো কর্মসংস্থানের সুযোগ নেই।

তিনি বলেন, আমি পানি সম্পদ মন্ত্রনালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী হয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী দিন-রাত দক্ষিনাঞ্চলসহ নদী ভাঙ্গন কবলিত এলাকায় ছুটে বেড়াই এবং ভাঙ্গন রোধে কাজ করে যাচ্ছি।একনেক থেকে পাস হলে আগামী ২-৩ মাসের ভেতরে দক্ষিনাঞ্চলের ১০-১২ টি প্রকল্পের কাজ শুরু হয়ে যাবে। যার ফলাফল ৩-৪ বছরের মধ্যে দেখতে পাবে। সরকারের লক্ষ্য বাংলাদেশকে সমৃদ্ধশালী দেশে পৌঁছানো। সে লক্ষ্যে পৌঁছানোর জন্য মেয়েদের দায়িত্বশীল হতে হবে, লেখাপড়া করতে হবে,মান উন্নয়ন করতে হবে।

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন ভুলুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ-সময় উপস্থিত ছিলেন মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক আলহাজ্ব মাহমুদুল হক খান মামুন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান মধু, বিসিসি’র কাউন্সিলর ২০নং ওয়ার্ড জিয়াউর রহমান বিপ্লব, ৪নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল ইসলাম বাদশা, ২৬নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ হুমায়ুন কবির, ২৯নং ওয়ার্ড কাউন্সিলর ফরিদ আহমেদ, ২৩নং ওয়ার্ড কাউন্সিলর এনামুল হক বাহার, ২৮নং ওয়ার্ড কাউন্সিলর জাহিদ হোসেন রুবেল, মহানগর আ’লীগের সাবেক সদস্য ও ১৪নং ওয়ার্ড আ’লীগের সাবেক সভাপতি মেজবাহুল ইসলাম দিপু,জেলা যুবলীগের সমাজসেবা সম্পাদক সাইকুল্লাহ খান লাবুসহ সামাজিক ও রাজনৈতিক নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন