দৃষ্টি এখন মেসিদের কাজান ও নেইমারদের সামারায়

লেখক:
প্রকাশ: ৬ years ago

মস্কো থেকে সামারার দূরত্ব আট শতাধিক কিলোমিটার। এই শহরের মানুষের কাছে প্রত্যাশিতই ছিল দ্বিতীয় পর্বে তাদের ভেন্যুতে পা পড়বে নেইমারদের। নেইমাররা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে ওঠায় ঠিকঠাক মতোই মিলেছে সমীকরণ। কিন্তু মস্কো থেকে প্রায় ১১০০ কিলোমিটর দূরের আরেক শহর কাজানের মানুষ হয়তো ভাবেনি দ্বিতীয় পর্বে তাদের শহরে খেলবেন মেসিরা।

আর্জেন্টিনা গ্রুপ চ্যাম্পিয়ন হতে না পারাটা তাদের জন্য আশীর্বাদ হয়েই এসেছে। সবার ধারণা ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় পর্বে আর্জেন্টিনা খেলতে যাবে নিঝনি নভগোরদ। মেসিদের টপকে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় মস্কোর কাছাকাছি এ শহরে পড়েছে ক্রোয়েশিয়ার ম্যাচ।

ব্রাজিল-আর্জেন্টনা দুই দলেরই দ্বিতীয় রাউন্ডের টিকিট পেতে অপেক্ষা করতে হয়েছে গ্রুপের শেষ ম্যাচ পর্যন্ত। ব্রাজিলের চেয়ে আর্জেন্টিনার সমীকরণটা ছিল কঠিন-নিজেদের জয়ের পাশাপাশি গ্রুপের অন্য ম্যাচের ফলও ছিল তাদের ভাগ্য নির্ধারক। সব সমীকরণই ঠিকঠাক মিলে মেসিরা দ্বিতীয় রাউন্ডে। আর্জেন্টিনা ২-১ গোলে জিতেছে নাইজেরিয়ার বিরুদ্ধে এবং ক্রোয়েশিয়া একই ব্যবধানে হারিয়েছে আইসল্যান্ডকে। তাতেই কপাল খুলে গেছে মেসিদের। গ্রুপ রানার্সআপ হয়ে তারা টিকে আছে দারুণভাবে।

আর্জেন্টিনার মতো ওতোটা কঠিন ছিল না ব্রাজিলের দ্বিতীয় রাউন্ডে ওঠার রাস্তাটা। গ্রুপের শেষ ম্যাচে সার্বিয়ার সঙ্গে ড্র করলেই শেষ ষোলোর টিকিট নিশ্চিত হতো ৫ বারের চ্যাম্পিয়নদের। কিন্তু ব্রাজিল ব্রাজিলের মতো খেলেই জায়গা করে নেয় দ্বিতীয় পার্বে। মস্কোর স্পার্টাক স্টেডিয়ামে তারা ২-০ গোলে হারায় সার্বিয়াকে।

দুই জনপ্রিয় দল শঙ্কা কাটিয়ে টিকে আছে বিশ্বকাপে। ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলের সমর্থকদেরই ধারণা, তাদের প্রিয় দলের কুফা কেটে গেছে। দ্বিতীয় রাউন্ড থেকে তারা নিজেদের খুঁজে পাবে। দ্বিতীয় পর্বেও ব্রাজিলের চেয়ে আর্জেন্টিনার পরীক্ষাটা কঠিন। ৩০ জুন কাজান এরেনায় আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স। ২ জুলাই সামারায় ব্রাজিলের প্রতিপক্ষ মেস্কিকো।

জার্মানি বিদায় নেয়ায় এখন বিশ্বকাপে টিকে থাকা দলগুলোর মধ্যে ফেভারিটদের তালিকায় সাবেক ৬ চ্যাম্পিয়ন ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, ইংল্যান্ড, উরুগুয়ে, স্পেনের সাথে পর্তুগাল ও বেলজিয়াম। তবে বিশ্বজুড়ে ফুটবলামোদীদের প্রিয় দুই দল ব্রাজিল ও আর্জেন্টিনাকে নিয়ে আলোচনা বেশি থাকবে সেটাই স্বাভাবিক।

দ্বিতীয় পর্বের ৮ ম্যাচের দুটি হবে মস্কোর দুই ভেন্যু লুঝনিকি ও স্পার্টাকে। বাকি ৬ ভেন্যু-কাজান, সোচি, সামারা, নিঝনি নভগোরদ, রোস্তভ এরেনা ও সেন্ট পিটার্সবাগ। নি:সন্দেহে দ্বিতীয় পর্বের ম্যাচ পাওয়া ভেন্যুগুলোর মধ্যে ভাগ্যবান কাজান ও সামারা। এই দুই শহরের একটিতে মেসি আরেকটিতে নেইমারদের খেলা।

৩০ জুন মেসিদের খেলা কাজানে। নেইমারদের সামারায় ম্যাচ ৩ জুলাই। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই দুই দেশের ম্যাচ ঘিরে রাশিয়ার সব পথ মিশে যাবে কাজান ও সামারায়।