ঝালকাঠির কোনো শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ পাস নেই

:
: ৬ years ago

এবছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ঝালকাঠি থেকে অংশ নেয়া কোনো শিক্ষা প্রতিষ্ঠানই শতভাগ পাস দেখাতে পারেনি। সেইসঙ্গে বিগত কয়েক বছরের চেয়ে এবছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা অনেক কম।

প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অকৃতকার্য শিক্ষার্থী রয়েছে অনেক। রোববার দুপুরে প্রকাশিত ফলাফল থেকে এ তথ্য জানা যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, ঝালকাঠির সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠান ঝালকাঠি এনএস কামিল মাদরাসা থেকে ১২১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে ১১৩ জন উত্তীর্ণ হয়। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৮ জন। বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে। অকৃতকার্য হয়েছে আটজন।

ঝালকাঠি সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় ২১৫ জন অংশ নিয়ে ২০৯ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৭ জন এবং জিপিএ-৪ পেয়েছে ৭৬ জন। অকৃতকার্য হয়েছে ৬ জন। বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় ২৪৮ জন অংশ নিয়ে ২২৩ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩১ জন এবং জিপিএ-৪ পেয়েছে ৯৪ জন। অকৃতকার্য হয়েছে ২৫ জন। বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

ঝালকাঠি উদ্বোধন বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় ১৯৫ জন অংশ নিয়ে ১০৬ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ-৪ পেয়েছে ১০ জন। অকৃতকার্য হয়েছে ৮৯ জন। বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

ঝালকাঠি ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার দাখিল পরীক্ষায় ৩৭ জন অংশ নিয়ে ৩০ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ-৪ পেয়েছে ২০ জন এবং জিপিএ-৩.৫০ পেয়েছে নয়জন। অকৃতকার্য হয়েছে সাতজন। একজন বি-গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

ঝালকাঠি কুতুবনগর আযিযীয়া আলিম মাদরাসার দাখিল পরীক্ষায় ৩১ জন অংশ নিয়ে ২৬ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে জিপিএ-৪ পেয়েছে ১০ জন। জিপিএ-৩.৫০ পেয়েছে নয়জন। জিপিএ-৩ পেয়েছে সাতজন। অকৃতকার্য হয়েছে পাঁচজন।

ঝালকাঠি পৌর আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয় থেকে ৭১ জন অংশ নিয়ে ৩০ জন উত্তীর্ণ হয়েছে। এরমধ্যে জিপিএ ৪ পেয়েছে ২ জনে। অকৃতকার্য হয়েছে ৪১ জন, বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

জেবিআই ইউনিয়ন একাডেমি (ইছানীল মাধ্যমিক বিদ্যালয়) থেকে এসএসসি পরীক্ষায় ৬৯ জন অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ৪৭ জন। এর মধ্যে জিপিএ-৪ পেয়েছে দুইজন। অকৃতকার্য হয়েছে ২২ জন। বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

ঝালকাঠি সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১৯২ জন অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১০১ জন। এর মধ্যে কেউ জিপিএ-৫ পায়নি। অকৃতকার্য হয়েছে ৯১ জন। সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

এছাড়া নওপাড়া ডিএসআই ফাজিল মাদরাসা থেকে দাখিল পরীক্ষায় ১৮ জন অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে নয়জন। এর মধ্যে জিপিএ-৪ পেয়েছে দুইজন। অকৃতকার্য হয়েছে নয়জন। বাকিরা সবাই বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে।

ঝালকাঠির সরকারি দুটি বিদ্যালয়ে ফলপ্রার্থীদের সঙ্গে ফলাফল জানতে আসেন অভিভাবকরাও। ফলাফলে অকৃতকার্য দেখে হতাশ হয়ে পড়েন তারা। এ ধরনের ফলাফলে খুশি নয় তারা।