DC Gazi Saif
ডঃ গাজী মোঃ সাইফুজ্জামান
#

শিশুর জন্মের সময় মাকে কষ্টকর অভিজ্ঞতা অর্জন করতে হয়। আনন্দ-বেদনায় মা কাঁদেন, শিশুটিও কাঁদে। তাদের চোখে জল আসে। এই জলের কোনো রং থাকে না: থাকে বিচিত্র তৃপ্তি ও অনন্ত সম্ভাবনা।

মহান মুক্তিযুদ্ধের সময় যেদিন সম্মুখ সমরে আমার অগ্রজের শাহাদৎ বরণের খবর এসেছিল, সেদিন মা’র কান্না দেখিছি, কেঁদেছিলাম পরিবারের সবাই। চোখের জলে বুক ভেসেছে। এই জলের কোনো রং ছিল না, ছিল সীমাহীন বেদনা ও অসীম গৌরব।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তন দিবসের বক্তৃতায় ‘আমার বাঙালি মানুষ হয়েছে’ বলে কেঁদেছিলেন। তাঁর চোখে জল ছিল। সেই জলের কোনো রং ছিল না, ছিল স্বাধীন জাতি নির্মাণের বহুবর্ণিল গৌরব।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু দৃশ্যমান হওয়ার ছবি দেখে কেঁদেছিলেন। তাঁর চোখে নিশ্চয়ই জল এসেছিল। এই জলের কোনো রং নেই, আছে দেশি-বিদেশি ষড়যন্ত্রের বিপরীতে দাঁড়িয়ে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের মাধ্যমে মর্যাদাপূর্ণ দেশ ও জাতি প্রতিষ্ঠার অনন্য কৃতিত্ব।

নিজ পরিবার ও দেশের কল্যাণে এদেশের অসংখ্য মানুষ প্রবাসী হতে বিদেশে যান। বিমান বন্দরে নিজ পরিবারের সদস্যদের থেকে বিদায় নেওয়ার সময় তাঁদের চোখে জল আসে, যার কোনো রং নেই। আছে আত্মপ্রতিষ্ঠার রঙিন প্রত্যয়।

সন্তানের সাফল্যে বাবা-মার চোখে জল আসে। আদরের কন্যাকে বিয়ের আসরে বিদায়ের সময় বাবা-মার চোখ জলে ভাসে। এই জলের কোনো রং নেই। জলের সাথে জড়িয়ে থাকে কল্যাণ কামনা।

ক্রিকেট ম্যাচে বাংলাদেশের জয়ে অসংখ্য মানুষের চোখ সিক্ত হয়ে পড়ে। এই জলের কোনো রং হয় না, হয় অফুরন্ত গর্ব।

সারাদেশে, বিশেষতঃ বরিশালে অসংখ্য মানুষের স্বেচ্ছাসেবামূলক কাজ দেখে মুগ্ধতায় ছেয়ে যায় মন। খাল পরিচ্ছন্নতা অভিযানে, স্কুল প্রতিষ্ঠায়, মহান মুক্তিযুদ্ধের স্মৃতি রক্ষায়, ফুল সরণি বিনির্মাণে, সুবিধা বঞ্চিতদের সেবায়, নিয়মিতভাবে পরিচ্ছন্নতা কার্যক্রম ও নাগরিক সমস্যা সমাধানসহ অসংখ্য কল্যাণধর্মী আয়োজনে তাঁদের দেশপ্রেম, স্বেচ্ছাসেবা, মানবতাবোধ ও আত্মনিবেদন দেখে চোখে জল আসে। এই জলেরও কোনো রং নেই। আছে মহান মুক্তিযুদ্ধের চেতনায় দেশ ও মানুষের সেবায় থেকে রূপকল্প ২০২১-২০৪১ এবং এসডিজি বাস্তবায়নের মাধ্যমে স্বপ্নের সোনাল বাংলা বিনির্মাণে নিয়োজিত নিবেদিতপ্রাণদের প্রতি অশেষ কৃতজ্ঞতা।

কল্যাণ হোক মানবতার, 
জয় হোক দেশ ও জনতার।

—বরিশালের সাবেক সফল জেলা প্রশাসক ও বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক ডঃ গাজী মোঃ সাইফুজ্জামান এর টাইম লাইন থেকে সংগৃহীত ।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন