কুবির নতুন ভিসি ড. এমরান কবির চৌধুরী

লেখক:
প্রকাশ: ৬ years ago

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য (ভিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর অ্যাডভোকেট মো. আব্দুল হামিদ আগামী ৪ বছরের জন্য এই নিয়োগ দিয়েছেন। গত ২ ডিসেম্বর কুবির বিদায়ী ভিসি প্রফেসর ড. প্রফেসর আলী আশরাফের মেয়াদ শেষ হওয়ায় নবাগত ভিসি ড. এমরান কবির চৌধুরী এর স্থলাভিষিক্ত হচ্ছেন।

কুবি সূত্রে জানা যায়, মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ বিষয়টি জানানো হয়েছে। ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর কুমিল্লা বিশ্ববিদ্যালয় আইন ২০০৬ এর ১০(১) ধারা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমেস্ট্রি অ্যান্ড মলিকিউলার বায়োলজি বিভাগের প্রফেসর ড.এমরান কবির চৌধুরীকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হলো।

বিকেলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মো. মুজিবুর রহমান মজুমদার বিষয়টি নিশ্চিত করে জানান, নবনিযুক্ত ভিসি বুধবার বিশ্ববিদ্যালয়ে এসে যোগদান করবেন। নবাগত ভিসির গ্রামের বাড়ি কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলায়। তিনি বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সাবেক সদস্য। এছাড়াও তিনি ড. যোবায়দা হান্নান মহিলা কলেজের গর্ভনিং বডির সভাপতি, হামদর্দ বিশ্ববিদ্যালয়ের সাবেক সিন্ডিকেট সদস্য, ক্লিনিক্যাল বায়োকেমিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) এর পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

এদিকে নতুন ভিসির যোগদানের মধ্য দিয়ে স্থগিত থাকা কুবির স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ শিগগিরই ঘোষণা করা হবে বলে কুবি সূত্রে জানা গেছে। এ নিয়ে উৎকষ্ঠায় রয়েছেন ৫৪ হাজারেরও অধিক ভর্তিচ্ছু শিক্ষার্থী।