করোনা আলোটুকু যেন কেড়ে নিতে না পারে

:
: ৪ years ago

মহামারি করোনায় অন্যান্য দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়,স্কুল ও কলেজগুলোতে অনলাইনে ক্লাস চালু রয়েছে। সে অনুযায়ী করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের ক্ষতির কথা মাথায় রেখে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনলাইনে ক্লাস চালু রয়েছে। পাশাপাশি শিক্ষকদের উদ্যোগে চালু রয়েছে অনলাইন ক্লাস ।তেমন একটি ফেসবুক গ্রুপের পরিচালিত অনলাইন ক্লাসের এডমিন জায়েদা ইয়াছমিনের সাথে কথা হলো। জায়েদা তার উদ্যোগের কথা জানালো।

বরিশালে আপনাকেই প্রথম অনলাইনে ক্লাস নিতে দেখা যায়। এ ভাবনাটা আপনার মনে কিভাবে এলো এমন প্রশ্নের জবাবে জায়েদা বলেন, “দেখুন, শিক্ষাব্যবস্থা থমকে গেলে থমকে যায় দেশের উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধি। করোনা পুরো বিশ্বের গতিকে থামিয়ে দিয়েছে। স্থবির হয়ে পড়েছে সমস্ত কর্মকান্ড। একদিন করোনার ভ্যাকসিন আবিষ্কৃত হবে। পৃথিবী আবার গতি ফিরে পাবে। দেশের সূর্য সন্তানরা শিক্ষার আলো দিয়ে দেশের প্রত্যেকটি অঙ্গনকে আলোকিত করবে । দেশকে সঠিক নেতৃত্ব দিয়ে নিয়ে যাবে সমৃদ্ধির শিখরে। কিন্তু যদি ক্লাস, বিদ্যালয় থেকে দূরে থাকতে থাকতে শিক্ষার্থীরা বই, লেখাপড়া ও শিক্ষা গ্রহণ থেকে বিমুখ হয়ে যায়?? তাহলে ছাত্রছাত্রী একই সাথে দেশের ক্ষতি পোষানো এক সময় অসম্ভব হয়ে পড়বে। স্কুল বন্ধ হয়ে যাওয়ার পরে এই বিষয়টা আমাকে খুবই ভাবাতো।

শিক্ষার্থীদের সাথে নিয়মিত মোবাইলে যোগাযোগ করি। কিন্তু কয়েক সপ্তাহ পরে দেখলাম তাতে অনেক সীমাবদ্ধতা রয়েছে। যেমন ধরুন, ফোনে একাধিক সমস্যার সমাধান দেয়া কঠিন। আবার একটু জটিল কোন সমস্যার সমাধান দিতে গেলে অনেক সময়ই ওরা বিষয়টি ধরতে পারেনা । এ ধরনের নানাবিধ সীমাবদ্ধতার কারণে ভাবতে থাকি বিকল্প ও টেকসই কী করা যায় ? এমন ভাবনা থেকেই অনলাইনে ক্লাস নেওয়ার চিন্তা মাথায় আসে। এতে সুবিধা অনেক, আমার প্রায় সকল শিক্ষার্থী একই সাথে ডিজিটাল ক্লাস থেকে শিক্ষা গ্রহণ করতে পারছে।