আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু করছে মিসর

লেখক:
প্রকাশ: ৪ years ago

করোনাভাইরাস প্রাদুর্ভাবের লাগাম টানতে গত মার্চে স্থগিত হয়ে যাওয়া আন্তর্জাতিক সব ফ্লাইট আগামী ১ জুলাই থেকে পুনরায় চালুর ঘোষণা দিয়েছে মিসর। রোববার মিসরের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী বলেছেন, দেশের সব বিমানবন্দর আগামী জুলাই থেকে পুনরায় চালু করা হবে।

রোববার এক সংবাদ সম্মেলনে মন্ত্রী মোহাম্মদ মানার আনবা বলেছেন, জুলাইয়ের শুরু থেকে ধারাবাহিকভাবে দেশের সব বিমানবন্দরে ফ্লাইট পরিবহন কার্যক্রম শুরু হবে।

এর আগে, বৃহস্পতিবার দেশটির সরকার আগামী ১ জুলাই থেকে মিসরের প্রধান সমুদ্র উপকূলীয় রিসোর্টগুলো বিদেশি পর্যটকদের জন্য খুলে দেয়ার কথা জানায়। এ ব্যাপারে মন্ত্রী মোহাম্মদ মানার বলেন, উপকূলীয় তিনটি প্রদেশের সব রিসোর্ট বিদেশি পর্যটকদের জন্য সীমিতভাবে চালু করা হবে।

ওই সংবাদ সম্মেলনে অংশ নিয়েছিলেন দেশটির পর্যটন মন্ত্রী খালেদ আল-আনানি। তিনি বলেন, বিমানবন্দরে, বিমানে এবং হোটেলে বিদেশি পর্যটকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য বেশ কিছু ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মূল্যায়নের ভিত্তিতে করোনাভাইরাস সংক্রমণের উচ্চ-ঝুঁকি প্রবণ দেশগুলোর পর্যটকদের মিসরে আসার আগে পরীক্ষা করা হবে।

করোনা মহামারির কারণে মিসরের পর্যটন শিল্প একেবারে বন্ধ হয়ে গেছে। দেশটির সরকার বলছে, মিসরের অর্থনীতিতে পর্যটন শিল্পের অবদান প্রায় পাঁচ শতাংশ। তবে বিশ্লেষকরা বলছেন, এই শিল্পের সঙ্গে পরোক্ষ চাকরি এবং বিনিয়োগ হিসাব করা হলে দেশটির অর্থনীতিতে এই খাতের অবদান ১৫ শতাংশের বেশি দাঁড়াবে।

প্রায় ১০ কোটি মানুষের এই দেশে এখন পর্যন্ত ৪২ হাজার ৯৮০ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন অন্তত ১ হাজার ৪৮৪ জন। মিসরে করোনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা ইউরোপের অনেক দেশের চেয়ে কম হলেও গত তিন সপ্তাহে তা বাড়ছে।