কানাডিয়ান ইউনিভার্সিটিতে অবরুদ্ধ পুলিশ সদস্যদের হেলিকপ্টার নিয়ে উদ্ধার করল র‌্যাব

লেখক:
প্রকাশ: ২ মাস আগে

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের অংশ হিসেবে শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘিরে উত্তাল সারা দেশ। সকাল থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় দফায় দফায় সংঘর্ষ চলছে।

এরমধ্যে মেরুল বাড্ডার কানাডিয়ান ইউনিভার্সিটিতে ৩ ঘণ্টা ধরে পুলিশকে অবরুদ্ধ করে রাখেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। খবর পেয়ে দুপুর আড়াইটার দিকে হেলিকপ্টার নিয়ে এসে তাদের উদ্ধার করে র‌্যাব।

প্রথমে কয়েকজনকে উদ্ধার করে নিয়ে যাওয়ার পর আবারও হেলিকপ্টার টহল দিচ্ছে। ধারণা করা হচ্ছে আটকে পড়া সবাইকে একে একে উদ্ধার করে নিয়ে যাবে র‌্যাব।
আন্দোলনকারীদের একজন ই্স্ট ওয়েস্ট ইউনিভার্সিটির খালিদ সময় সংবাদকে জানান, সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষার্থীরা বাড্ডা-রামপুরা সড়কে অবস্থান নেয়। কিছুক্ষণের মধ্যে পুলিশ এসে টিয়ার শেল ও ইটপাটকেল নিক্ষেপ করে। এরপর শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয় আন্দোলনকারীদের। কয়েকঘণ্টা ধরে ধাওয়া-পাল্টাধাওয়া চলে। এরপর শিক্ষার্থীরা ধাওয়া দিলে পুলিশ সদস্যরা কানাডিয়ান ইউনিভার্সিটি ভেতরে অবস্থান নেয়। এরপর খবর পেয়ে র‌্যাব এসে হেলিকপ্টারে করে তাদের উদ্ধার করে। কুড়িল থেকে রামপুরা সড়ক এখন শিক্ষার্থীদের দখলে রয়েছে।

ঢাকাসহ সারাদেশে কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি চলছে। পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় রাজধানীর কানাডিয়ান ইউনিভার্সিটি ভবনে ভাঙচুরের ঘটনা ঘটেছে।

এসময় কিছু পুলিশ সদস্য ওই বিশ্ববিদ্যালয়ের ভবনে আটকা পড়েন। পরে তাদের হেলিকপ্টারে উদ্ধার করে নিয়ে যায় র‌্যাব।

 

সরেজমিনে দেখা গেছে, দুপুর ১২টার দিকে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পালটাধাওয়ার ঘটনায় কয়েকজন পুলিশ ওই ভবনের নিচে ঢুকে পড়েন। পুলিশ ভবনের ভেতর থেকে শিক্ষার্থীদের উদ্দেশ্যে টিয়ারশেল নিক্ষেপ করলে শিক্ষার্থীরা জড়ো হয়ে সেই ভবনে ভাঙচুর করেন।

জানা গেছে, ওই ভবনে কানাডিয়ান ইউনিভার্সিটি, দৈনিক বাংলার অফিস, পদ্মা ব্যাংকসহ কয়েকটি রেস্টুরেন্ট রয়েছে।

শিক্ষার্থীরা কানাডিয়ান ইউনিভার্সিটি ভবনসহ বাড্ডা-রামপুরা রোডে অবস্থান করছেন। অন্যদিকে মধ্য বাড্ডা ও রামপুরা টিভি সেন্টারের সামনে পুলিশ অবস্থান নিয়েছে।

এদিকে কর্মসূচি ঘিরে সকাল থেকেই রাজধানীজুড়ে ছিল থমথমে পরিবেশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন এলাকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠতে থাকে।