জনশুমারি ও গৃহগণনা উদ্বোধন করলেন বিসিসি মেয়র

:
: ২ years ago

বরিশালে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। বুধবার বেলা সাড়ে ১১ টায় নগরীর কালীবাড়ি রোডস্থ সেরনিয়াবাত বাসভবনে এই কার্যক্রমের উদ্বোধন করেন বরিশাল সিটি কপোরেশনের মেয়র ও মহানগর আওয়মী লীগের সাধারন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ।

জনশুমারি ও গৃহগণনা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র ও তার পরিবারের সদস্য গণনার মাধ্যমে এই কার্যক্রম শুরু করে বরিশাল বিভাগীয় পরিসংখ্যান কার্যালয়।

জনশুমারি ও গৃহগণনা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র সাদিক আবদুল্লাহ বলেন, সমগ্র পৃথীবির মধ্যে এই প্রথম ডিজিটাল পদ্ধতিতে বাংলাদেশে জনশুমারি ও গৃহগণনা হচ্ছে। এর জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও পরিকল্পনা মন্ত্রী কে ধন্যবাদ জানাই।

তিনি বলেন, একটি দেশে কত জনসংখ্যা আছে তা সঠিক জানা না থাকলে পরিকল্পিত উন্নয়ন সম্ভব না। তাই জনশুমারী খুবই প্রয়োজন। দূযোর্গ, সহযোগীতা ও উন্নয়নের জন্য এই জনশুমারী গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। এসময় তিনি প্রধামন্ত্রীর ভিশন ২০৪১ বাস্তবায়নের লক্ষে এই কার্যক্রমে জনগনকে সঠিক তথ্য দিয়ে সহযোগীতা করার আহবান জানান।

লাইফ সাপোর্টে থাকা অভিনেতা ও নির্মাতা হুমায়ূন সাধু মারা গেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। বৃহস্পতিবার রাত দেড়টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী বিষয়টি নিশ্চিত করে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। গণমাধ্যমকে ফারুকী বলেন, রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন হুমায়ূন সাধু। সেখানেই তার মৃত্যু হয় গত ২৯ সেপ্টেম্বর হুমায়ূন সাধুর প্রথম ব্রেন স্ট্রোক হয়। তখন তাকে চট্টগ্রামের একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে তাকে ১৩ অক্টোবর রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে স্থানান্তর করে চিকিৎসা দেওয়া হচ্ছিল। এরপর তাকে বিদেশে নিয়ে অস্ত্রোপচারেরও প্রস্তুতি নেওয়া হয়েছিল। কিন্তু ২০ অক্টোবর হঠাৎ সাধুর দ্বিতীয় ব্রেন স্ট্রোক হয়। এরপর তাকে স্কয়ার হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়। মোস্তফা সরয়ার ফারুকীর ‘মেড ইন বাংলাদেশ’ ছবির মাধ্যমে অভিনয়ে পথ চলা শুরু হুমায়ূন সাধুর। অভিনয়ের পাশাপাশি নাটকও নির্মাণ করেছেন তিনি।
৫ years ago