চীনের কাছে সামরিক সহায়তা চেয়েছে রাশিয়া, সতর্ক করলো যুক্তরাষ্ট্র

লেখক:
প্রকাশ: ২ years ago

ইউক্রেনের বিরুদ্ধে পূর্ণমাত্রার আক্রমণ পরিচালনা করছে রাশিয়া। তিন দিক থেকে দেশটির ভেতরে অভিযান চালাচ্ছে রুশ সেনাবাহিনী। এরই মধ্যে খবর এসেছে, চীনের কাছে সামরিক ও অর্থনৈতিক সহায়তা চেয়ে পাঠিয়েছে ভ্লাদিমির পুতিনের দেশ। তবে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বেইজিংয়ের দূতাবাস জানিয়েছে, তারা এ ধরনের কোনো অনুরোধের কথা জানেনা।

এদিকে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে কোনো ধরনের সহায়তা করলে চীনকে মারাত্মক পরিণতির সম্মুখিন হতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে যুক্তরাষ্ট্র।

ইতালির রাজধানী রোমে সোমবার (১৪ মার্চ) মার্কিন ও চীনা কর্মকর্তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার আগে এমন খবর প্রকাশিত হল।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে ফিনান্সিয়াল টাইমস জানায়, ইউক্রেনে হামলা চালানোর সময় থেকেই রাশিয়া চীনের কাছে সামরিক সরঞ্জামের সহায়তা চাচ্ছে। তবে দেশটি কি ধরণের সহায়তা চাচ্ছে সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানাতে পারেনি তারা।

মস্কো নিজেদের অর্থনীতিকে চাঙ্গা করতে বেইজিংয়ের কাছে অর্থনৈতিক সাহায্য চাচ্ছে বলেও জানানো হয় অপর একটি প্রতিবেদনে।

ইউক্রেন ইস্যুতে প্রথম থেকেই চীন মস্কো এবং কিয়েভকে উত্তেজনা পরিহার করে আলোচনায় বসার আহ্বান জানিয়ে আসছে। তবে এশিয়ার এই দেশটি কখনোই রাশিয়ার সামরিক অভিযানকে ‘বহিরাক্রমণ’ হিসেবে স্বীকৃতি দেয়নি। এছাড়া চীন ও রাশিয়ার মধ্যে শক্তিশালী অর্থনৈতিক চুক্তি রয়েছে। এরই অংশ হিসেবে দুই দেশ গত বছর ১৪৭ বিলিয়ন মার্কিন ডলারের বানিজ্য করে।

সূত্র: বিবিসি