৯৩ বছরে বাজপেয়ী

:
: ৭ years ago

বয়সের ভারে নুইয়ে পড়েছেন, ঘরের বাইরে বের হতে পারেন না বহুদিন। স্বভাবতই অত্যন্ত চুপিসারে ও জাঁমজমকহীন ভাবেই সোমবার ৯৩ জন্মদিন পালন করছেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। যদিও সকাল থেকে শুভেচ্ছার বন্যায় ভাসলেন বিজেপি’র এই সিনিয়র নেতা।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ট্যুইট করে জানিয়েছেন, ‘আমাদের অধিক ভালবাসার এবং শ্রদ্ধেয় সাবেক প্রধানমন্ত্রী শ্রী অটল বিহার বাজপেয়ীকে জন্মদিনের শুভেচ্ছা’।

ট্যুইট করে অটল বিহারীকে উদ্দেশ্য করে একটি কবিতা লিখে তাঁর জন্মদিনের শুভেচ্ছা জানান ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। তিনি লেখেন ‘ভারত রত্ন অটল বিহারী বাজপেয়ীজি’কে তাঁর জন্মদিনে আমার হৃদয় ভরা শুভেচ্ছা’।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ট্যুইট করে জানান, ‘আমাদের অত্যন্ত প্রিয় অটল জি’কে জন্মদিনের শুভেচ্ছা। তাঁর অসাধারণ এবং দূরদর্শী নেতৃত্ব প্রদানের ক্ষমতা ভারতকে অনেক উন্নত করে তুলেছে এবং বিশ্বের দরবারে আমাদের মর্যাদা বৃদ্ধি করেছে। আমি তাঁর সুসাস্থ্য কামনা করি’।

আলাদা করে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন বিজেপি সভাপতি অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামণ। ভারতের জাতীয় কংগ্রেসের পক্ষ থেকেও ট্যুইট করে অটল বিহার জন্মদিনে শুভেচ্ছা জানানো হয়।

১৯২৪ সালে জন্মগ্রহণ করেন অটল বিহারী বাজপেয়ী। ১৯৪২ সালে ভারত ছাড়ো আন্দোলনের সময়ই রাজনীতিতে প্রবেশ করেন। ১৯৯১, ১৯৯৬, ১৯৯৮, ১৯৯৯, ও ২০০৪ সালে লখনউ লোকসভা কেন্দ্র থেকে বিজেপির সাংসদ নির্বাচিত হন তিনি। রাজ্যসভারও সাংসদ ছিলেন তিনি। ১৯৯৬ সালে মাত্র ১৩ দিনের জন্য দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন তিনি। এরপর ১৯৯৮ সালে ফের একবার প্রধানমন্ত্রী নির্বাচিত হন এবং ২০০৪ পর্যন্ত সেই দায়িত্বে ছিলেন। জাতীয় কংগ্রেসের বাইরে অ-কংগ্রেস রাজনীতিবিদ হিসাবে ভারতে তিনি প্রথম ও একমাত্র নেতা যিনি প্রধানমন্ত্রী হিসেবে পুরো মেয়াদ শেষ করেছেন। তিনিই হলেন ভারতের প্রথম পররাষ্ট্রমন্ত্রী যিনি জাতিসংঘে হিন্দিতে ভাষণ দিয়েছিলেন।

২০১৫ সালের ২৭ মার্চ দেশটির সর্বোচ্চ সম্মান ‘ভারতরত্ন’ দেওয়া হয় অটল বিহারাী বাজপেয়ীকে। তাঁকে সম্মান জানাতেই ২০১৪ সাল থেকে বাজপেয়ীর জন্মদিনটিকে ভারত সরকার ‘গুড গভর্নেন্স ডে’ হিসেবে পালন করে আসছে।