৮ আনার সঞ্চয়ে বই বিক্রি ১৭ লাখ

:
: ১ বছর আগে

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে প্রতিমাসে আট আনার সঞ্চয়ে সাতদিনের মেলায় প্রায় ১৭ লাখ টাকার বই বিক্রি হয়েছে। অমর একুশে থেকে সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাত ৮টা পর্যন্ত এ বইমেলা অনুষ্ঠিত হয়।

শিক্ষার্থীদের আট আনার সঞ্চয় ও উপজেলা প্রশাসনের আয়োজনে ১৩ বছর ধরে এ বইমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। টানা সাতদিনের মেলার শেষ দিনে বইপ্রেমীদের ভিড় ছিল চোখে পড়ার মতো।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উজ্জ্বল হোসেন জাগো নিউজকে এতথ্য নিশ্চিত করে বলেন, ‌‘আট আনায় জীবনের আলো’ স্লোগানে দীর্ঘ ১৩ বছর ধরে শিক্ষার্থীদের অর্থায়নে মেলাটি হচ্ছে। এতে খুদে পাঠকদের বইয়ের প্রতি আগ্রহ বাড়ছে। সাতদিনের এ মেলায় প্রায় ১৭ লাখ টাকার বই বিক্রি হয়েছে।

 

মেলার আয়োজক কমিটি সূত্র জানায়, উপজেলার ৪২০টি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকসহ দাখিল মাদরাসা প্রায় লক্ষাধিক শিক্ষার্থীদের কাছ থেকে প্রতিমাসে আট আনা (৫০ পয়সা) করে সঞ্চয় করে পাঁচ লাখ টাকা সংগ্রহ করা হয়। এ অর্থ দিয়েই মেলার আয়োজন করা হয়ে থাকে। এবার ৫০টি স্টল থেকে স্থানীয় বইপ্রেমীরা তাদের প্রিয় লেখকের বইগুলো সংগ্রহ করেছেন।

মেলায় শেষ দিনে ঘুরতে আসা শিক্ষার্থী উম্মে কুলসুম জাগো নিউজকে বলে, ‘শেষ দিনে কয়েকটি পছন্দের বই কিনতে এসেছি। নিজেদের অর্থে এমন বই মেলার আয়োজন সত্যিই অনেক আনন্দের।’

শিক্ষার্থী আবেদ হাসান জাগো নিউজকে বলে, ‘বাংলা ভাষার ইতিহাস ও আমাদের সংস্কৃতি জানা দরকার। সেজন্য দেশের খ্যাতিমান লেখকদের কিছু বই নিতে মেলায় এসেছি।’