৫০ হাজার টাকা ঘুষ নেয়ায় কর কর্মকর্তা সাময়িক বরখাস্ত

লেখক:
প্রকাশ: ৪ years ago

৫০ হাজার টাকা ঘুষ নেয়ার সময় গ্রেফতার হওয়া বগুড়া কর অঞ্চলের সহকারী কর কমিশনার অভিজিৎ কুমার দেকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) তাকে বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করছে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ।

অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব আবু হেনা মো. রামাতুল মুনিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, কর অঞ্চল-বগুড়ার সার্কেল-১৫ এর সহকারী কর কমিশনার অভিজিৎ কুমার দেকে চাকরি হতে সময়িক বরখাস্ত করা হলো।

দুর্নীতি দমন কমিশন (দুদক) বগুড়া কর্তৃক গত ৩১ ডিসেম্বর তার নিজ কার্যালয় থেকে গ্রেফতার হওয়ায় সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৩৯ (২) ধারা মোতাবেক তাকে গত ৩১ ডিসেম্বর থেকে সরকারি চাকরি হতে সাময়িক বরখাস্ত করা হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, তিনি সাময়িক বরখাস্তকালীন বিধি মোতাবেক খোরপোষ ভাতা পাবেন। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে জারিকৃত এ আদেশ গত ৩১ ডিসেম্বর হতে কার্যকর হবে।

এর আগে গত ৩১ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) ফাঁদে আটকা পড়েন বগুড়া কর অঞ্চলের সহকারী কর কমিশনার অভিজিৎ কুমার দে। সেদিন দুপুরে দুদক বগুড়ার সমন্বিত জেলা কার্যালয়ের একটি দল কর কমিশনারের কার্যালয়ে অভিযান চালিয়ে ঘুষের ৫০ হাজার টাকা নেয়ার সময় বগুড়া কর সার্কেল-১৪ এবং কর সার্কেল-১৫ (অতিরিক্ত দায়িত্ব)–এর সহকারী কর কমিশনারকে আটক করে।

দুদক কর্মকর্তারা বলেন, বগুড়ার নন্দীগ্রাম উপজেলার ইউনুছ আলী নামের একজন ব্যবসায়ীর আয়কর ফাইল হালনাগাদ করতে অভিজিৎ কুমার ৫০ হাজার টাকা ঘুষ দাবি করেন। বিষয়টি দুদককে জানান ইউনুছ। পরে ৩১ ডিসেম্বর কর কর্মকর্তার কার্যালয়ে টাকা লেনদেনের সময় অভিজিৎকে আটক করা হয়। তিনি যশোর জেলার মনিরামপুর উপজেলার মোহনপুর গ্রামের বাসিন্দা।

এ ঘটনায় দুদক বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক আমিনুল ইসলাম বাদী হয়ে আটক অভিজিৎ কুমারের বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনে বগুড়া সদর থানায় মামলা করেন।