৪৫ দেশের বিরুদ্ধে নবীর জয়ের নজীর

লেখক:
প্রকাশ: ১ সপ্তাহ আগে

ইতিহাস লিখা হয় বিজয়ীদের জন্য। অক্ষয় কালিতে তোলা থাকে অযুত নিযুত বছর। যে পথ দেখায় ইতিহাসের পাতায় তার জায়গা হয় শুরুতেই। যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ক্রিকেটের নেই নায়কের নাম মোহাম্মদ নবী।

 

 

আফগানিস্তান ক্রিকেটের প্রথম সুপারস্টার। ব্যাট-বলে সমান তালে পারফর্ম করে যিনি ক্রিকেট বিশ্বের ভূখণ্ডে পরিচিতি করেছেন আফগানিস্তানকে। উড়িয়েছেন দেশটির পতাকা। কখনো হেসেছেন। কখনো কেঁদেছেন। কখনো চমকে দিয়েছেন। কখনো হতাশ করেছেন। কিন্তু কখনো হাল ছাড়েননি।

এই দলটির ভবিষ্যৎ কোথায়, কতদূর যেতে পারে সবটাই তার জানা ছিল। এজন্য শতভাগ উজাড় করে নিজে খেলেছেন। বাকিদের এগিয়ে নিয়ে গেছেন। ইতিহাসের পাতায় তাই নবী জায়গা করে নিয়েছেন আজীবনের জন্য। রোববার সেই পাতায় নতুন এক পালক যুক্ত করলেন নবী।

 

টি-টোয়েন্টি ক্রিকেটে ৪৫টি দেশের বিরুদ্ধে জেতার নজির গড়েছেন। এই রেকর্ড আর কারও নেই। রোববার টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান হারিয়েছে অস্ট্রেলিয়াকে। অস্ট্রেলিয়ার শেষ ব্যাটসম্যান হিসেবে জাম্পা যখন আউট হলেন নবী সীমানায় দাঁড়িয়ে ধরলেন তার ক্যাচ। লিখা হয়ে যায় আফগানিস্তান রূপকথা। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হারিয়ে মাটিতে নামাল নবী, রশিদ, গুলবাদিন নাইবরা।

৩৯ বছর বয়সী নবী আটটি পূর্ণ সদস্যভুক্ত দেশের বিপক্ষে জিতেছেন। এ তালিকায় আছে আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ইংল্যান্ড, নিউ জিল্যান্ড এবং অস্ট্রেলিয়া। পূর্ণ সদস্য দলগুলোর ভেতরে কেবল ভারত এবং দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারেনি।

 

আইসিসি এখন একশও বেশি দেশকে টি-টোয়েন্টির মর্যাদা দিয়েছে। তাতে ব্রাজিল, আর্জেন্টিনা, পর্তুগাল, স্পেনের মতো দলগুলোও ক্রিকেট খেলছে। কিন্তু আফগানিস্তান যখন ক্রিকেট শুরু করে তখন টি-টোয়েন্টি খেলত খুব কম দেশই। তাই সব ম্যাচ আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি।

নবী যে ৪৫ দেশের বিপক্ষে জিতেছেন বেশিরভাগই সদস্য দেশগুলির বিপক্ষে। তাতে প্রমাণ করে আফগানিস্তানের শুরুটা কেমন ছিল। আজকে টেস্ট স্ট্যাটাস পেয়ে কোথায় চলে এসেছেন তারা।

পূর্ণ সদস্য দলগুলির বাইরে রয়েছে, ডেনমার্ক, বাহরাইন, মালয়েশিয়া, সৌদি আরব, কুয়েত, কাতার, ইরান, থাইল্যান্ড, জাপান, বাহামাস, বোটসওয়ানা, জার্সি, ফিজি, তানজানিয়া, ইতালি, আর্জেন্টিনা, পাপুয়া নিউ গিনি, ক্যামান আইল্যান্ড, ওমান, চায়না, সিঙ্গাপুর, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, নেপাল, সংযুক্ত আরব আমিরাত, হংকং, কেনিয়া, কানাডা, নেদারল্যান্ড, নামিবিয়া, স্কটল্যান্ড, বার্মুডা, উগান্ডা, বার্বাডোজ, মালদ্বীপ, ভূটান ও যুক্তরাষ্ট্র।

 

অস্ট্রেলিয়াকে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে প্রায় বাগিয়ে এনেছিল আফগানিস্তান। কিন্তু ম্যাক্সওয়েলের বীরত্বে শেষ হাসিটা হাসতে পারেনি তারা। এবার তাদেরকে হারিয়ে বাঁধ ভাঙা উল্লাসে মেতেছে তারা। আনন্দটাও হয়েছে বেশি। বড় কিছুর প্রাপ্তির সঙ্গে নবীর এমন অর্জন নিঃসন্দেহে ক্রিকেটেরও অন্যতম এক বিজয়।