৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু বুধবার

:
: ৬ years ago

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা বুধবার থেকে শুরু হতে যাচ্ছে। দেশের ৮টি বিভাগে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলবে ১৩ আগস্ট পর্যন্ত। চারটি বিষয়ে মোট ৮০০ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষার জন্য ৪ ঘণ্টা করে সময় নির্ধারণ করা হয়েছে।

সরকারি কর্ম কমিশন (পিএসসি)-এর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৮ আগস্ট ইংরেজি পরীক্ষার মধ্যদিয়ে ৩৮তম বিসিএসে লিখিত পরীক্ষা শুরু হবে। ৯ আগস্ট বাংলাদেশ বিষয়াবলি, ১১ আগস্ট আন্তর্জাতিক বিষয়াবলি, ১২ আগস্ট সাধারণ বিজ্ঞান ও প্রযুক্তি এবং ১৩ আগস্ট বাংলা ১ম ও ২য় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়ে বেলা ২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষায় পাশের জন্য ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষার জন্য নতুন করে প্রবেশপত্র দেয়া হবে না। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে শূন্য দশমিক ৫০ নম্বর। লিখিত ও মৌখিক পরীক্ষায় পৃথক পৃথকভাবে প্রার্থীকে পাশ করতে হবে বাধ্যতামূলক। পরীক্ষার্থীরা ঘড়ি, মোবাইল, ব্যাগ, ক্যালকুলেটরসহ কোনো ধরনের ইলেকট্রনিকস ডিভাইস নিয়ে হলে আসতে পারবে না। এই নিষেধাজ্ঞা অমান্য করলে তা হবে শাস্তিযোগ্য অপরাধ। শুধুমাত্র গাণিতিক যুক্তি (আবশ্যিক) বিষয়ের ক্ষেত্রে কেবল সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করা যাবে, তবে সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আরও বলা হয়েছে, পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর কোনো প্রার্থীকে আর কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। কারও প্রবেশপত্র হারিয়ে গেলে পিএসসি’র ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে। ৩৮তম বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাসে বাংলাদেশ বিষয়াবলিতে ৫০ নম্বরের মুক্তিযুদ্ধের ইতিহাস অন্তর্ভুক্ত করা হয়েছে।

পিএসসি সূত্র জানায়, ৩৮ বিসিএসে প্রশাসনে ৩০০টি, পুলিশে ১০০টি এবং পররাষ্ট্রে ১৭টি, সাধারণ ক্যাডারে ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে (সরকারি সাধারণ কলেজ ও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ) ৯৫৫টি পদ রয়েছে।

জানা গেছে, গত ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ১৬ হাজার ২৮৬ জন প্রার্থীকে সাময়িকভাবে যোগ্য ঘোষণা করা হয়।

পিএসসি’র চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, আগামীকাল বুধবার থেকে ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। সারাদেশের ৮টি বিভাগের ১৩ আগস্ট পর্যন্ত এ পরীক্ষা চলবে। পিএসসি’র ওয়েবসাইটে পরীক্ষার আসনবিন্যাস ও পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।