৩২ জনের প্রাথমিক দলে বিজয় শান্ত রাহি রনি মেহেদি

লেখক:
প্রকাশ: ৭ years ago

মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে ত্রিদেশীয় ক্রিকেটে মূল দলে জায়গা পাবেন কারা? আর সাকিব আল হাসানের অধীনে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি স্কোয়াড সাজানো হবে কাদের নিয়ে- তা জানতে আপাতত অপেক্ষায় থাকতে হবে।

তবে এখনকার খবর, আগামী ১৫ জানুয়ারি থেকে রাজধানী ঢাকার শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য তিনজাতি টুর্নামেন্ট ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ৩২ জনের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক কমিটি। এখান থেকেই বেছে নেয়া হবে তিন ফরম্যাটের জন্য চূড়ান্ত স্কোয়াড।

এত বড় বহর, যাতে পরিচিত, প্রতিষ্ঠিত ও ইনফর্ম কারো বাদ পড়ার সম্ভাবনা এমনিতেই অনেক কমে প্রায় শূন্যের কোঠায় চলে যায়। সে অর্থে কোন পরিচিত মুখ বাদ পড়েননিও। বরং বিপিএলে ভাল খেলে প্রাথমিক দলে জায়গা করে নিয়েছেন বেশ কয়েক জন।

দুই তরুণ ব্যাটসম্যান সাদমান ইসলাম ইসলাম অনিক, আরিফুল হক, অফ স্পিনার কাম ব্যাটসম্যান মেহেদি হাসান এবং নাজমুল অপু- এই চার তরুণ জাতীয় দলের প্রাথমিক ক্যাম্পে প্রথমবারের মত ডাক পেয়েছেন।

আগেই বোঝা যাচ্ছিলো, আভাস-ইঙ্গিতও মিলেছিল- টেস্ট দলের জন্য সে অর্থে নতুন কাউকে বিবেচনায় আনা না হলেও ওয়ানডে আর টি-টোয়েন্টি দলে বিপিএলে ভাল খেলা পারফরমাররা মূল্যায়িত হবেন। ঠিক তাই হয়েছে।

বিপিএলে ভাল খেলা একঝাঁক সম্ভাবনাময় তরুণ তিনজাতি ক্রিকেট আর শ্রীলঙ্কার সাথে টেস্ট সিরিজে প্রাথমিক দলে ডাক পেয়েছেন। সবার আগে যার নাম চলে আসে, তিনি এনামুল হক বিজয়। ডাক পেয়েছেন এ টপ অর্ডার কাম উইকেট কিপার ব্যাটসম্যান। তার সাথে বাঁ-হাতি টপ অর্ডার নাজমুল হোসেন শান্তও আছেন। আর মিডল অর্ডারে নতুন করে ডাক মিলেছে মোহাম্মদ মিঠুনের। বিপিএলে ফিনিশার হিসেবে নজর কাড়া খুলনা টাইটান্সের আরিফুল হককেও বিবেচনায় রাখা হয়েছে।

আর বোলারদের মধ্যে বিপিএলে সাড়া জাগানো আবু হায়দার রনি, আবু জাহেদ রাহি, আবুল হাসান রাজু, নাজমুল অপু এবং কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে বিপিএলে সাড়া জাগানো অফ স্পিনার মেহেদি হাসানকেও রাখা হয়েছে।

এছাড়া গত এক বছরের বেশি সময় তিন ফরম্যাটে যারা ঘুরে-ফিরে বাংলাদেশ দলে খেলেছেন, তাদের প্রায় সবাই আছেন। সময়টা খারাপ গেলেও বাঁ-হাতি ওপেনার সৌম্য সরকার ৩২ জনের মধ্যে রয়েছেন। আর তামিম ইকবালের সাথে ওপেনার হিসেবে ইমরুল কায়েস ও লিটন দাসকেও বিবেচনায় এনেছেন নির্বাচকরা।

৩২ জনের প্রাথমিক দলে মুশফিকুর রহীম, লিটন দাসকে ধরে কিপার চারজন (বাকি দু’জন হলেন এনামুল হক বিজয় এবং মোহাম্মদ মিঠুন )। এই চারজন স্পেশালিস্ট ব্যাটসম্যানের অন্তর্ভুক্তিতে কপাল পুড়েছে আরেক কিপার কাম লেট অর্ডার নুরুল হাসান সোহানের। প্রাথমিক দলে তার জায়গা হয়নি।

সোহান কেন নেই? এ প্রশ্ন করা হলে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর ব্যাখ্যা, ‘আসলে চারজন কিপার আছেন। সবাই প্রতিষ্ঠিত ব্যাটসম্যানও। আর তাদের প্রত্যেকের ফর্মও ভাল। সে তুলনায় নুরুল হাসান সোহানের ফর্ম খারাপ। তাই তাকে বিবেচনায় আনা হয়নি।’

এছাড়া বিপিএলে সুনিয়ন্ত্রিত বোলিং করেও নির্বাচকদের মন গলাতে পারেননি সোহাগ গাজী। দুই সম্ভাবনাময় পেসার আবু জাহেদ রাহি আর আবু হায়দার রনিকে নিয়ে প্রাথমিক অনুশীলন ক্যাম্পে পেস বোলারের সংখ্যা ১১ জন (বাকি ৯জন হলেন মাশরাফি, মোস্তাফিজ, তাসকিন, রুবেল, শফিউল, শুভাশিস, কামরুল ইসলাম রাব্বি, সাইফউদ্দীন এবং আবুল হাসান রাজু )।

এ ছাড়া সাকিব আল হাসানের সাথে স্পেশালিস্ট বাঁ-হাতি স্পিনার যুক্ত হয়েছেন তিনজন (তাইজুল ইসলাম, নাজমুল হোসেন অপু আর সানজামুল ইসলাম)। আর অফ স্পিনারের কোটায় আছেন মেহেদি হাসান মিরাজ ও মেহেদি হাসান।

তাহলে কি দাড়ালো? ১১ পেসার + ৪ বাঁ-হাতি স্পিনার + ২ অফস্পিনার + ৪ কিপার কাম ব্যাটসম্যান। যেহেতু মুশফিক, লিটন দাস, এনামুল হক বিজয় আর মোহাম্মদ মিঠুন- চারজনই কিপিং করেন, তাদের ধরে আর সাথে সাকিবকে রেখে ব্যাটসম্যানের সংখ্যা ১৭ (বাকি ১১ জন হলেন- তামিম, ইমরুল, সৌম্য, মুমিনুল, শান্ত, মাহমুদউল্লাহ, নাসির, সাব্বির, মোসাদ্দেক, আরিফুল, সাদমান ইসলাম অনিক ও আরিফুল )।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জাগো নিউজকে আগেও জানিয়েছেন, টেস্ট এবং ওয়ানডেতে নতুন কাউকে নেয়ার জায়গা নেই তেমন। তবে টি-টোয়েন্টি স্কোয়াডে কিছু রদবদল হতেও পারে। সেখানে জনা চারেক ক্রিকেটারকে বদলে অন্যদের নেয়ার কথা ভাবা হচ্ছে।

এদিকে আজ সকাল থেকে দল গঠন ও ক্রিকেটার মনোনয়নের আনুষ্ঠানিক কাজ শেষে দুপুর গড়িয়ে বিকেল নামার আগেই বোর্ডে ৩২ জনের খেলোয়াড় তালিকা জমা দিয়ে যান নির্বাচকরা। সকাল ১০টা বাজতেই শেরে বাংলায় ক্রিকেটার বাছাইয়ের কাজ শুরু হয়ে যায়।

তিনজাতি সিরিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে প্রাথমিক অনুশীলন ক্যাম্পে ডাক পেলেন যারা 
তামিম ইকবাল, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, এনামুল হক বিজয়, নাজমুল ইসলাম শান্ত, মুমিনুল হক, সাদমান ইসলাম, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, মোহাম্মদ মিথুন, সৌম্য সরকার, মাশরাফি বিন মর্তুজা, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, আবু হায়দার রনি, আবু জাহেদ রাহি, শুভাশিস রায়, রুবেল হোসেন, আবুল হাসান রাজু, কামরুল ইসলাম রাব্বি, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, নাজমুল অপু, সানজামুল ইসলাম, আরিফুল হক, মেহেদী হাসান (এইচপি), মোহাম্মদ সাইফউদ্দিন।