৩০ লাখ নম্বর প্লেটে ৮৩৫ কোটি টাকা ব্যয়

:
: ২ years ago

যানবাহনে ব্যবহারের জন্য ৬ ধরনের মোট ৩০ লাখ ৪৫ হাজার ৯০৯ সেট নম্বরপ্লেট ও সমসংখ্যক আরএফআইডি ট্যাগ, প্রতিস্থাপনযোগ্য ১ লাখ ১০ হাজার ৫২২ ইউনিট নম্বর প্লেট ও আরএফআইডি ট্যাগ এবং ৪০ লাখ ৩৫ হাজার ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট সংগ্রহ করার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। এজন্য ভ্যাট ও আইটিসহ মোট ব্যয় হবে ৮৩৫ কোটি ২৬ লাখ ৩৩ হাজার ২৫৫ টাকা।

সূত্র জানায়, সরাসরি ক্রয় প্রক্রিয়ার আওতায় বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) লিমিটেড কর্তৃক মোটরযানের রেট্রো-রিফ্লেক্টিভ নম্বর প্লেট, রেডিও ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন (আরএফআইডি) ট্যাগ ও স্মার্ট কার্ড ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিআরসি) সরবরাহ সংক্রান্ত তৃতীয় পর্যায়ের ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে।

সূত্র জানায়, মোটরযানের নম্বর প্লেট মানসম্মত করা, উচ্চ প্রযুক্তির নিরাপত্তা ফিচার সংযোজিত করে নকল প্রতিরোধ করা, দিনে ও রাতে সমানভাবে দৃষ্টিগোচর হওয়া, একক উৎস থেকে প্রাপ্তি নিশ্চিত করা ও মোটরযানের চুরি ছিনতাইসহ বিভিন্ন অপরাধমূলক কার্যকলাপ কমানোর উদ্দেশ্যে সরাসরি ক্রয় চুক্তির আওতায় ২০১২ সালের ৭ মে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশে ১৫ বছর মেয়াদে মোটরযানের রেট্রো-রিফ্লেক্টিভ নম্বর প্লেট, রেডিও ফ্রিকুয়েন্সি আইডেনটিফিকেশন (আরএফআইডি) ট্যাগ ও স্মার্টকার্ড ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিআরসি) সরবরাহের জন্য প্রতি পাঁচ বছর অন্তর চুক্তিমূল্য পুনঃনির্ধারণ/সমন্বয়ের শর্তে প্রথম পাঁচ বছর মেয়াদে সাত ধরনের পণ্য ও সংশ্লিষ্ট সেবা মূল্য নেগোসিয়েশন অনুযায়ী সর্বমোট ৫৯৯,৮৫,৬১,১০০ টাকার চুক্তি বিএমটিএফ-এর সঙ্গে স্বাক্ষরিত হয়।

প্রথম পাঁচ বছরের চুক্তির মেয়াদে ২০১৭ সালের ৩০ মে শেষ হয়। ২য় পর্যায়ের পাঁচ বছরের জন্য ৭ ধরনের পণ্য ও সংশ্লিষ্ট সেবা মূল্য নেগোশিয়েশন অনুযায়ী মোট ৬৪২,৫০,৭৫,২০৭ টাকার প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০১৭ সালের ১৪ জুন তারিখের সভায় অনুমোদনের প্রেক্ষিতে বিএমটিএফ-এর সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয় যার মেয়াদ ২০২২ সালের ৩০ মে শেষ হবে।

সূত্র জানায়, তৃতীয় বা চূড়ান্ত পর্যায়ের পাঁচ বছর মেয়াদী চুক্তি সম্পাদনের জন্য বিআরটিএ ও বিএমটিএফ লিমিটেড-এর মধ্যে গত ৪ এপ্রিল তারিখে একটি নেগোসিয়েশন সভা অনুষ্টিত হয়। নেগোসিয়েশন সভায় বিগত বছরগুলোর মোটরযানের রেজিস্ট্রেশনের পরিসংখ্যান করে পরবর্তী পাঁচ বছরের জন্য ৬ ধরনের মোট ৩০ লাখ ৪৫ হাজার ৯০৯ সেট রেট্রো-রিফ্লেক্টিভ নম্বরপ্লেট ও সমসংখ্যক আরএফআইডি ট্যাগ এবং ৪০ লাখ ৩৫ হাজার স্মার্টকার্ড ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিআরসি) এবং সংশ্লিষ্ট সেবা প্রয়োজন হবে মর্মে একমত পোষণ করা হয় এবং মূল্য হার অপরিবর্তিত রাখার বিষয়েও উভয়পক্ষ সম্মত হয়।

এছাড়া ১ম বা ২য় পর্যায়ের চুক্তিতে আরএফআইডি ট্যাগসহ নম্বর প্লেট সেটের যেকোন একটি নম্বর প্লেট বা আরএফআইডি ট্যাগ নষ্ট হলে বা হারিয়ে গেলে সম্পূর্ণ নম্বর প্লেট সেট ও আরএফআইডি ট্যাগ তথা সেট মূল্য পরিশোধ করতে হতো। নেগোশিয়েশন সভায় এ বিষয়টি বিবেচনা করে নম্বর প্লেট সেটের একক নম্বর প্লেট ও আরএফআইডি ট্যাগ-এর পৃথক একক প্রতিস্থাপন মূল্য নির্ধারণে উভয়পক্ষ সম্মত হয়। যার সংখ্যা ১ লাখ ১০ হাজার ৫২২ ইউনিট এবং মূল্য ২০,৬৭,২৪,৬৫৫ টাকা।

সূত্র জানায়, ১৫ বছর মেয়াদে সম্পাদিত চুক্তির অধীনে বিএমটিএফ লিমিটেড কর্তৃক ৩য় বা চূড়ান্ত পর্যায়ে পাঁচ বছর মেয়াদে সরবরাহযোগ্য ৬ ধরনের মোট ৩০ লাখ ৪৫ হাজার ৯০৯ সেট নম্বর প্লেট ও সমসংখ্যক আরএফআইডি ট্যাগ, প্রতিস্থাপনযোগ্য ১ লাখ ১০ হাজার ৫২২ ইউনিট নম্বর প্লেট ও আরএফআইডি ট্যাগ এবং ৪০ লাখ ৩৫ হাজারটি ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট এর সর্ব মোট মূল্য বা চুক্তিমূল্য (ভ্যাট ও আইপিসহ) হবে ৮৩৫,২৬,৩৩,২৫৫ টাকা।

এ বিষয়ে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা বলেন, ‘মোটরযানের নম্বর প্লেটের স্বল্পতার কারণে অনেক দিন ধরেই সমস্যার সৃষ্টি হচ্ছে। বিএমটিএফ-এর সঙ্গে তৃতীয় পর্যায়ের চুক্তি বাস্তবায়ন হলে মোটরযানের লাইসেন্স ও নম্বর প্লেট সংক্রান্ত জটিলতা কমে আসবে।’