৩০০ টাকার তরমুজ এখন ৫০

লেখক:
প্রকাশ: ৩ মাস আগে

চট্টগ্রামের মিরসরাইয়ে হঠাৎ তরমুজের দরপতন হয়েছে। প্রতিপিস তরমুজ বিক্রি হচ্ছে ৫০ টাকায়। একজোড়া বিক্রি হচ্ছে ১০০ টাকা।

শুক্রবার (২৯ মার্চ) বিকেলে মিরসরাই পৌর সদরের ফুটওভার ব্রিজের নিচে সড়কের পাশে তরমুজ বিক্রির এমন দৃশ্য চোখে পড়ে। দাম কমে যাওয়ায় লোকজনকে হুমড়ি খেয়ে তরমুজ কিনতে দেখা গেছে।

 

খোঁজ নিয়ে জানা গেছে, বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে তরমুজের দাম কমে গেছে। বেচাকেনাও কম। এখন অনেক ব্যবসায়ী পুঁজি নিয়ে শঙ্কিত রয়েছেন। কিছুদিন আগেও যে সাইজের তরমুজ বিক্রি হয়েছে ৩০০ টাকায়, এখন ব্যবসায়ীরা বাধ্য হয়ে ওই সাইজের দুই পিস তরমুজ ১০০ টাকায় বিক্রি করছেন।

তরমুজ ব্যবসায়ী সরোয়ার হোসেন বলেন, এবার নোয়াখালীর সুবর্ণচরে দুই লাখ টাকায় একটি তরমুজের ক্ষেত কিনে নিয়েছি। তবে বৃষ্টির কারণে জমিতে অনেক তরমুজ নষ্ট হয়ে গেছে। এখন পুঁজি তুলতে পারবো কি না চিন্তায় আছি। রমজানের শুরু থেকে ভালো বিক্রি হলেও এখন জমিতে পচে যাচ্ছে।

আরেক ব্যবসায়ী জাবেদ হোসেন বলেন, ‘আমরা ৫০০ পিস তরমুজ এনেছি। প্রতিপিস তরমুজ ৫০ টাকায় বিক্রি করছি। জোড়া ১০০ টাকা। ২০০ পিসের মতো বিক্রি হয়েছে। আশা করছি বাকিগুলোও বিক্রি হয়ে যাবে।’

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা নোয়াখালীর সুবর্ণচর ও চট্টগ্রাম থেকে পাইকারি দরে তরমুজ কিনে ট্রাকযোগে মিরসরাই উপজেলার বিভিন্ন বাজারে খুচরা বিক্রি করেন। তবে মিরসরাইয়ের চরাঞ্চলে তরমুজ চাষ হলেও এখনো পুরোপুরি বিক্রির উপযোগী হয়নি। ফল অপরিপক্ব থাকায় বাইরে থেকে তরমুজ আনতে হচ্ছে।

মিরসরাই বাজার পরিচালনা কমিটির সহ-সভাপতি নুরুল গণি তুহিন বলেন, দুদিন আগে যে সাইজের তরমুজ বিক্রি হয়েছে ২০০-৩০০ টাকা, একদিনের বৃষ্টিতে এখন ৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রথমে তো ভালো লাভ করেছে। এখন হয়তো তাদের কিছুটা লোকসান হবে।