২ আগস্ট ঢাকা আসছেন ওআইসি মহাসচিব

লেখক:
প্রকাশ: ৭ years ago

আগামী মাসের ২ তারিখে ঢাকা আসছেন মুসলিম দেশগুলোর জোট অর্জানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) মহাসচিব ড. ইউসুফ এ আল-উসাইমিন। চার দিনের সফরে তিনি বাংলাদেশ আসছেন। রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, পাঁচ সদস্যের প্রতিনিধি দল নিয়ে ঢাকা আসছেন ওআইসি মহাসচিব। ওআইসি মহাসচিবের দায়িত্ব নেয়ার পর এটাই ড. ইউসুফ এ আল-উসাইমিনের প্রথম বাংলাদেশ সফর। বাংলাদেশ সফরকালে ৩ আগস্ট বৃহস্পতিবার তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। একই দিনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও বৈঠক করবেন। বৈঠক শেষে মহাসচিব ড. ইউসুফ এ আল-উসাইমিন সম্মানে নৈশ্য ভোজের আয়োজন করেছেন আবুল হাসান মাহমুদ আলী।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বাংলাদেশ সফরকালে ৪ আগস্ট শুক্রবার কক্সবাজারে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন তিনি। সেখানে রাখাইন মুসলিম রোহিঙ্গাদের অবস্থা নিজ চোখে দেখবেন। সেই সঙ্গে সেখানকার স্থানীয় প্রশাসন ও প্রতিনিধি এবং আন্তর্জাতিক মানবিক সহযোগিতা বিষয়ক সংস্থাগুলোর সঙ্গেও আলোচনা করবেন মহাসচিব ড. ইউসুফ এ আল-উসাইমিন। এ সফরের মধ্য দিয়ে ওআইসি মহাসচিব বাংলাদেশকে আরো ভালোভাবে জানতে পারবেন। এছাড়া বাংলাদেশের নেতৃ স্থানীয় সঙ্গে মুসলিম উম্মা ও ওআইসি’র বিভিন্ন ইস্যুতে আলোচনার সুযোগ পাবেন।

উল্লেখ্য, ২০১৮ সালে ওআইসি’র পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে।