২৪ ঘণ্টার মধ্যে লেবাননে ভ্রাম্যমাণ হাসপাতাল বানাচ্ছে জর্ডান

:
: ৪ years ago

লেবাননে ২৪ ঘণ্টার মধ্যে ভ্রাম্যমাণ হাসপাতাল বানাচ্ছে জর্ডান। দেশটির বিমানবাহিনীর দু’টি বিমানে করে ভ্রাম্যমাণ হাসপাতাল নির্মাণের জন্য প্রয়োজনীয় সরঞ্জাম পাঠানো হয়েছে।

ভ্রাম্যমাণ ওই হাসপাতালে ১৬০ জন মেডিকেল কর্মী ও চিকিৎসক থাকবেন। এছাড়া সেখানে ৪৫টি শয্যা, ১০টি ইন্টেন্সিভ কেয়ার ইউনিট এবং দু’টি সার্জারি রুম থাকবে।

মঙ্গলবার ভয়াবহ ওই বিস্ফোরণে এখন পর্যন্ত ১৫৭ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া আরও পাঁচ হাজারের বেশি মানুষ আহত হয়েছে।

ধ্বংসস্তূপের নিচে আটকে পড়া লোকজনকে উদ্ধারে তল্লাশি ও উদ্ধার অভিযান এখনও চলছে। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। বৈরুতের বন্দরের পাশের একটি গুদাম ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে।

বৈরুতের বন্দরের কাছে একটি গুদামে অবৈধভাবে মজুত করে রাখা ২ হাজার ৭০০ টনের অ্যামোনিয়াম নাইট্রেট থেকে ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে বলে এখন পর্যন্ত লেবাননের সরকার ধারণা করছে। তবে ওই বিস্ফোরণের পেছনে স্পষ্ট কারণ এখনও অজানাই রয়ে গেছে।

এদিকে, ইতালি, ইরান, কাতার, কুয়েত, ইরাক, ফ্রান্স-সহ বিভিন্ন দেশ বিপর্যস্ত লেবাননের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। অনেকেই এর মধ্যেই খাদ্য, মেডিকেল সরঞ্জাম পাঠিয়েছে আবার কোনো কোনো দেশ সহায়তা পাঠানোর আশ্বাস দিয়েছে।

ইতালি থেকে দ্বিতীয় দফায় সাড়ে ৮ টন মেডিকেল সরঞ্জাম পাঠানো হয়েছে। ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, লেবানন সরকারের অনুরোধে বৃহস্পতিবার সকালে মেডিকেল সরঞ্জাম বহনকারী দ্বিতীয় বিমানটি ব্রিনদিসি থেকে বৈরুতের উদ্দেশে ছেড়ে গেছে।

ওই ফ্লাইটে সার্জিক্যাল এবং ট্রমা কিট পাঠানো হয়েছে। এর আগের ফ্লাইটে দমকল বাহিনী, কেমিক্যাল বিশেষজ্ঞ, চিকিৎসকদের একটি দলকে বৈরুতে পাঠানো হয়।