১৮ বছর ধরে শিক্ষকতা করেও মিলছেনা পদোন্নতি

:
: ২ years ago

কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার মানোন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে টেকনিক্যাল স্কুল ও কলেজে (টিএসসি) কর্মরত শিক্ষকগণের পদোন্নতি, সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদানের দাবিতে বরিশালে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ১১ টায় বরিশাল প্রেসক্লাবে বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি বরিশাল বিভাগীয় আহবায়ক কমিটির নেতৃবৃন্দরা এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি বরিশাল বিভাগীয় কমিটির আহবায়ক জিন্নাত রেহেনা ফেরদৌসী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজে (টিএসসি)তে ২০০৪ সালের পর থেকে কোন কারিগরি শিক্ষক নিয়োগ প্রদান না করায় সরকারের লক্ষ্য অর্জনের জন্য টিএসসিতে কর্মরত কারিগরি শিক্ষকগণ ৩-৪ গুন দায়িত্ব পালন করে যাচ্ছেন।
নিয়মিত কোর্স ১ম ও ২য় শিফটের নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির সাথে অতিরিক্ত কোর্স হিসেবে ২০১৭ সাল হতে ২০২০ সাল পর্যন্ত বিনা পারিশ্রমিকে ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স সফলতার সাথে পরিচালনা করে বর্তমানে নিয়মিত কোর্সের সাথে ৬ষ্ঠ,৭ম,৮ম,এবং বিএমটি একাদশ শ্রেণি অতিরিক্ত কোর্স হিসেবে পরিচালনা করছেন ।

কারিগরি শিক্ষা বান্ধব সরকার ২০২১ সালে ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজের অনুকুলে ২৬৯৫টি পদ এবং ১০০টি টেকনিক্যাল স্কুল ও কলেজের জন্য ৬৪০০টি নতুন পদ রাজস্ব খাতে সৃজন করলেও অত্যন্ত দুঃখের বিষয় দীর্ঘ ১৮ বছর রাজস্ব খাতের চাকরি করে নিয়োগ বিধি ২০২০ এবং সরকারি চাকরি আইন এর বিধি ৮(১) পদোন্নতির সকল শর্তপূর্ণ থাকার পরেও দেশ-বিদেশে প্রশিক্ষণ প্রাপ্ত দক্ষ শিক্ষকগণকে পদোন্নতি প্রদান করা হচ্ছে না।

অথচ কোনরূপ দৃশ্যমান পদক্ষেপ না নিয়ে ৩৮ তম বিসিএস থেকে নন-ক্যাডার পদে নিয়োগ এবং ৪০ তম বিসিএস থেকে নিয়োগের চেষ্টা চলছে। আর আমারা দির্ঘ ১৮ বছর ধরে শিক্ষকতা করেও কোন পদোন্নতি পাচ্ছিনা।

সংবাদ সম্মেলনে তিনি আরে বলেন, টিএসসিতে কর্মরত শিক্ষকগণ দীর্ঘ দিন চাকরি জীবন অতিবাহিত করায় তাদের মূলবেতন পদোন্নতির পর প্রাপ্য বেতন অপেক্ষা অধিক। তাই ঐ সকল শিক্ষকগণকে পদোন্নতি প্রদান করা হলে সরকারের আর্থিক ব্যয় বৃদ্ধি পাবে না।

এতে টিএসসিতে কর্মরত শিক্ষকগণের সামাজিক মর্যাদা বৃদ্ধির পাশাপাশি কারিগরি শিক্ষা কার্যক্রম পরিচালনায় তাদের
কর্মস্পৃহা বৃদ্ধি পাবে।

তিনি বলেন, কর্মীদের কর্মস্পৃহা বাড়াতে সরকার কর্মচারীদের বিভিন্ন প্রণোদনা প্রদান করে থাকেন। কিন্তু টিএসসিতে কর্মরত শিক্ষকগণ ১৮ বছর রাজস্ব খাতের একই পদে কর্মরত থাকার পরও কোন সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদান করা হয় নাই। এতে করে দেশের কারিগরি শিক্ষা প্রদানকারী শিক্ষকগণ হতাশার মধ্যে রয়েছেন এবং আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন।

শিক্ষকদের পদোন্নতি, টাইমস্কেল ও সিলেকশন গ্রেডের দাবিতে বার বার কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের নিকট লিখিত দাবি জানানো সত্ত্বেও দাবিসমূহ বাস্তবায়ন হয়নি।

তিনি বলেন, আমাদের দাবি বাস্তবায়ন না হলে আগামীতে কঠোর আন্দোলনের ঘোষনা করা হবে। সংবাদ সম্মেলনের মাধ্যমে এ বিষয়ে সরকারের উর্দ্ধতন মহলের হস্থক্ষেপ কামনা করেন শিক্ষক নেতৃবৃন্দরা।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, বরিশাল টিএসসির কাপেন্ট্রি ইন্সট্রাক্টর মো. গোলাম মোস্তফা, বরগুনা টিএসসির ওয়েল্ডিং ইন্সট্রাক্টর মো. আমিনুল ইসলাম, ঝালকাঠি টিএসসির জুনিয়র ইন্সট্রাক্টর মো. আবদুল মান্নান হাওলাদার, এনায়েত করিম, মো. সুফিয়ার রহমান সহ ভোলা, পিরোজপুর, আমতলী টেকনিক্যাল স্কুল ও কলেজের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।