হিজড়াদের ‘খোলা হাওয়া’ সেলফি উৎসব

লেখক:
প্রকাশ: ৬ years ago

‘তৃতীয় লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দানে রাজধানীর ছয়টি স্থানে হিজড়ারা ‘খোলা হাওয়া’ নামে মেহেদি ও সেলফি উৎসবের আয়োজন করেছে। রোববার গবেষণা ও সমাজসেবামূলক প্রতিষ্ঠান ‘রি-থিংক’ আয়োজিত এ উৎসবে তারা সবাইকে মেহেদি পরিয়ে দেন।

রাজধানীর স্বোপার্জিত স্বাধীনতা সড়ক, দুর্ঘটনা স্মৃতি স্থাপনা, ছবির হাট, সমাজকল্যাণ অনুষদ চত্বর ও ইডেন মহিলা কলেজ ফুটপাতে মেহেদি ও সেলফি উৎসবের আয়োজন করা হয়। এছাড়া বুয়েটেও দিনটি উদযাপন করে।

আয়োজকরা জানান, পরিবার, স্কুল-কলেজ, কর্মক্ষেত্র ও বৃহত্তর সমাজের সবখানেই চরমভাবে অবহেলিত হিজড়াদের জীবনমান উন্নয়নে বর্তমান সরকার বেশকিছু পদক্ষেপ নিয়েছে। ২০১৩ সালের ১১ নভেম্বর মন্ত্রিসভার বৈঠকে এ জনগোষ্ঠীকে আলাদা ‘তৃতীয় লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

এরই পরিপ্রেক্ষিতে ২০১৪ সালে তাদের ‘তৃতীয় লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দেয়া হয়। আবার এই বছরের জানুয়ারিতে সিদ্ধান্ত হয় জাতীয় ভোটার তালিকায় ‘নারী’ ও ‘পুরুষে’র পাশাপাশি ‘হিজড়া’ একটি আলাদা লিঙ্গ পরিচয় হিসেবে স্থান পাবে।

এজন্য ‘তৃতীয় লিঙ্গ’ হিসেবে স্বীকৃতি দেয়ার সিদ্ধান্তের দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে রি-থিংক। মেহেদি ও সেলফি উৎসব ছাড়াও সন্ধ্যায় বিন্দুধারীতে রি-থিংক’র আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠানের। অনুষ্ঠানে প্রশিক্ষণপ্রাপ্ত হিজড়ারা পারফর্মও করেন। এছাড়া নাচ, গান, আবৃত্তি ও অভিনয় করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাধীন বাংলাদেশ বেতার কেন্দ্রের শিল্পী রফিকুল আলম, বিশিষ্ট সংগীত শিল্পী, আবু বক্কর সিদ্দিক, চন্দনা মজুমদার প্রমুখ।