হিজলায় ব্রিজের মালামাল লুটের অভিযোগ

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

নিজস্ব প্রতিবেদক: বরিশাল হিজলা উপজেলার হিজলা-গৌরবদী ইউনিয়নের ৫নং ওয়ার্ডের (শাহ-আলম তালুকদারের বাড়ির নিকট অবস্থিত প্রায় দেড় যুগের বেশি সময়ের) ব্রিজটি প্রভাবশালীদের যোগসাজশে নিয়ম বহির্ভূত বাভে ভেঙ্গে তার অধিকাংশ মালামাল সরিয়ে ফেলার অভিযোগ পাওয়া গেছে। অভিযোগ সূত্রে জানাগেছে, গত প্রায় সপ্তাহখানেক যাবৎ হিজলা উপজেলার এক হেবিওয়েট নেতার নাম ভাঙ্গীয়ে ব্রিজটি ভাঙ্গার কার্যক্রম চালিয়ে যাচ্ছে ৫নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য জসিম শিকদার, গৌরবদী ইউনিয়ন যুবলীগের সাধারন সম্পাদক মনির বেপারী, ও ইউনিয়নের সেচ্ছাসেবক লীগের সভাপতি ফখরুল ইসলাম বেপারী। নিয়ম অনুযায়ী পুরানো কোন ব্রিজ বা কালভার্ট ভাঙ্গার পূর্বে এলজিইডি, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ও ইউপি চেয়ারম্যানকে অবহিত করে তার অনুমিত নিতে হবে। তবে এলজিইডি কতৃক প্রায় দেড় বছর পূর্বের এই ব্রিজটি ভাঙ্গার ক্ষেত্রে আইনের কোন তোয়াক্কা করা হচ্ছেনা বলে মনে করের গৌরবদী ইউনিয়ন পরিষধের চেয়ারম্যান মো: মিলন। তিনি বলেন, ইওএনও এবং এলজিইডির ইঞ্জিনিয়ারের সাথে কথা বলেছি। তারা জানিয়েছেন, ব্রিজ ভাঙ্গার বিষয়ে তাদের জানানো হয়নি।

এদিকে স্থানীয়দের সাথে কথা বলে জানাগেছে, পুরানো এই ব্রিজটিতে যে পরিমান লোহার পাত আছে তা বিক্রি করলে প্রায় ১৫ লক্ষ টাকার কাছাকাছি হবে। স্থানীয়দের ভাষ্য মতে, ব্রিজটির প্রায় অর্ধেকের বেশি অংশই ইতিমধ্যে সরিয়ে ফেলা হয়েছে। এই মূহুর্তে বিষয়টির দিকে কতৃপক্ষের নজর দেওয়া উচিৎ বলে মনে করেন তারা। এ বিষয়ে হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: তারেক হাওলাদার বলেন, ওখানে কি হচ্ছে তা আমার জানা নেই। তবে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমাকে একটি ব্রিজ ভাঙ্গার বিষয়ে মৌখিক জানিয়েছেন। সেক্ষেত্রে এলজিইডি বা অন্য কোন মাধ্যম থেকে যদি লিখিত অভিযোগ পেয়ে থাকি তবে সেটা খতিয়ে দেখে তদন্ত করা হবে।

এলজিইডির (হিজলা) দায়িত্বরত ইঞ্জিনিয়ার সুকদেব বিশ্বাস বলেন, বিষয়টি আমার ক্লিয়ার জানা নেই। তবে খোজঁ নিয়ে দেখবো আসলে ঘটনাটি কি ? গৌরবদী ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য ফারক মাঝী বলেন, আমি শুনছি ব্রিজটি জসিম শিকদার, মনির বেপারী, আর ফখরুল বেপারী ভেঙ্গে ফেলছে। অভিযোগের বিষয়ে ইউনিয়ন সেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি ফখরুল ইসলাম বেপারী বলেন, এটা সম্পূন্য আইনকানুন মেনে ভাঙ্গা হচ্ছে। এখানে কোন অনিয়ম করা হয়নি ভাই। যেসকল যায়গায় জানানোর প্রয়জন, সব যায়গায় অবহিত করা হয়েছে ভাই।