হাসি ফুটেছে প্রতারিত হজযাত্রীদের মুখে

লেখক:
প্রকাশ: ৫ years ago

দালালের খপ্পরে পড়ে ১২৭ হজযাত্রীর মুখে অবশেষে হাসি ফুটেছে। হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) সভাপতি এম শাহাদাত হোসেনের বিশেষ উদ্যোগে বন্ধের দিনেও ভিসা সংগ্রহ করে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি রওনা হয়েছেন তারা।

শুক্রবার বিকেল ৪টায় প্রতারিত ১২৭ হজযাত্রীকে নিয়ে সৌদি এয়ারলাইন্সের এসবি-৮০৭ হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

প্রতারিত হজযাত্রীদের দুর্দশার কথা শুনে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ এদিন ছুটে আসেন হজ ক্যাম্পে। পরে তিনি বিশেষ উদ্যোগ নেয়ায় হাব সভাপতি শাহাদাত হোসেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, হাব সভাপতির বিশেষ উদ্যোগের কারণে ১২৭ হজযাত্রীর হজযাত্রা নিশ্চিত হয়েছে। আমরা তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

এর আগে, দালালের খপ্পরে পড়ে ১২৭ হজযাত্রীর হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়ে। বিকেল ৪টায় তাদের ফ্লাইট হওয়ার কথা থাকলেও যথাসময়ে তারা ভিসা পাননি। শুক্রবার বন্ধের দিন হওয়ায় তাদের ভিসা করাও অনিশ্চিত হয়ে পড়ে।

ভুক্তভোগী ১২৭ হজযাত্রীর বেশির ভাগের বাড়ি বাগেরহাট এলাকার। অল্প সংখ্যক ঢাকা ও অন্যান্য জেলার। প্রতারিত হজযাত্রীরা দালালের মাধ্যমে স্বদেশ ওভারসিজ ও বিদেশ ভ্রমণ নামক হজ এজেন্সিকে টাকা দেন। কিন্তু দালালরা টাকা এজেন্সির মালিককে বুঝিয়ে দেননি। ফলে তাদের ভিসাও করা হয়নি। পরে দালালদের একজন তোহাকে আটক করা হয়।

এ বিষয়ে হাব সভাপতি শাহাদাত হোসেন জাগো নিউজকে বলেন, সমস্যাটি আল্লাহ তার মেহমানদের জন্য সহজ করে দিয়েছেন। এখানে আমার কৃতিত্বের কিছু নেই। নৈতিক দায়িত্ব মনে করে হজযাত্রীদের জন্য কিছু করার চেষ্টা করেছি মাত্র।

আসন্ন হজ পালনে এখন পর্যন্ত সৌদি আরব পৌঁছেছেন ৮৫ হাজার ৮১১ হজযাত্রী। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় চার হাজার ৬০৪ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮১ হাজার ২০৭ হজযাত্রী রয়েছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ১২৬টি এবং সৌদি এয়ারলাইন্স পরিচালিত ১১১টিসহ মোট ২৩৭টি ফ্লাইটে তারা সেখানে পৌঁছান।