হজযাত্রী পরিবহনে অন্য রুটের ফ্লাইট বাতিল করছে বিমান

লেখক:
প্রকাশ: ৭ years ago

হজ ফ্লাইট নির্বিঘ্ন করতে সর্বোচ্চ অগ্রাধিকার ভিত্তিতে বিভিন্ন রুটে ফ্লাইট কমাতে শুরু করেছে বিমান। হজযাত্রী পরিবহনের জন্য বিমান প্রাথমিকভাবে ঢাকা-দোহা রুটের পাঁচটি ফ্লাইট বাতিল এবং ঢাকা-লন্ডন রুটে চারটির পরিবর্তে তিনটি ফ্লাইট চালাবে। পরিবর্তিত এই শিডিউল আগামীকাল (সোমবার) থেকে ২৬ আগস্ট পর্যন্ত বলবৎ থাকবে বলে জানিয়েছেন বিমানের মুখপাত্র শাকিল মেরাজ।

তিনি বলেন, ‘ঢাকা-লন্ডন রুটের একটি করে ফ্লাইট কমানো হয়েছে। এই রুটের যাত্রীদের সাময়িক সমস্যা হলেও এ সমস্যা দীর্ঘস্থায়ী হবে না। শেষ সময়ে হজযাত্রী পরিবহনের অতিরিক্ত বিমানের প্রয়োজন। এজন্য ২৬ আগস্ট পর্যন্ত ঢাকা-দোহা রুটে ফ্লাইট বাতিল করা হয়েছে। এছাড়া ঢাকা-লন্ডন রুটে সপ্তাহে চারটির পরিবর্তে তিনটি করে ফ্লাইট পরিচালনা করা হবে। ফলে এ ফ্লাইট দিয়ে রুটের পরিবর্তে হজযাত্রী বেশি পরিবহন সম্ভব হবে।’

বাংলাদেশে থেকে এখন পর্যন্ত ৫৯ হাজার ১২২ জন হজযাত্রী সৌদি আরবে গেছেন। এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরবে যাওয়ার কথা। ফলে এখনও অর্ধেকেরও বেশি হজযাত্রীর যাওয়া বাকি। চলতি মৌসুমে হজ ফ্লাইট শুরু হয় ২৪ জুলাই, চলবে ২৬ আগস্ট পর্যন্ত।

জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে ১ সেপ্টেম্বর পবিত্র হজ শুরু হবে। বাংলাদেশ থেকে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সাউদিয়া অ্যারাবিয়ান এয়ারলাইন্স হজযাত্রী পরিবহন করছে। রোববার (১৩ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত বিমান বাংলাদেশ ২৭ হাজার ৮৪৪ জন এবং সাউদিয়া অ্যারাবিয়ান এয়ারলাইন্স ৩১ হাজার ২৭৮ জন হজযাত্রী পরিবহন করছে।

উল্লেখ্য, হজ এজেন্সিগুলোর গাফিলতি ও অতি মুনাফার লোভের কারণেই একের পর এক হজ ফ্লাইট বাতিল হয়েছে। হজ ফ্লাইট শুরুর পর থেকে ভিসা জটিলতা ও হজযাত্রীদের বাড়িভাড়া সংক্রান্ত কারণে প্রায় ২৫টি হজ ফ্লাইট বাতিল হয়েছে। নিয়ম অনুসারে হজযাত্রীদের ফ্লাইটের আগেই সৌদি আরবে বাড়িভাড়া করে ভাড়ার রসিদ ও বিমানের টিকিট নিশ্চিত করে হজ অফিস থেকে ডিও লেটার নিতে হয়। সৌদি আরবে বাড়িভাড়া না করার কারণে অনেক হজযাত্রী ভিসা পেয়েও যেতে পারছেন না।