সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে ৩১ জন নিয়োগ

:
: ৬ years ago

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে জনবল বৃদ্ধির করা হবে। এ জন্য প্রতিষ্ঠানটি বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই কার্যালয়ে ৭ পদে মোট ৩১ জন নিয়োগ দেয়া হবে। বিজ্ঞপ্তিটি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে www.rthd.portal.gov.bd পাওয়া যাবে।

কোন পদে কতজন : বিজ্ঞপ্তি অনুযায়ী সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে ৭ জন। ক্যাশিয়ার পদে ১ জন। ক্যাটালগার পদে ১ জন। অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৮ জন। গাড়িচালক পদে ১ জন। ডেসপাস রাইডার পদে ১ জন। অফিস সহায়ক পদে ১২ জনসহ মোট ৩১ জনকে নিয়োগ দেয়া হবে।

আবেদনের যোগ্যতা : বিজ্ঞপ্তি অনুযায়ী, সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে আবেদনের জন্য প্রার্থীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমমানের পাস হতে হবে। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত, সাঁটলিপি লিখনে গতি প্রতি মিনিটে বাংলায় ৪৫ এবং ইংরেজিতে ৭০ শব্দ এবং কম্পিউটার টাইপের গতি প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দ থাকতে হবে।

এ ছাড়া প্রার্থীদের কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিংসহ ইমেইল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে। ক্যাশিয়ার পদে আবেদনের জন্য প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য বিভাগে স্নাতক ডিগ্রি পাস থাকতে হবে।

ক্যাটালগার পদে আবেদনের জন্য প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমাসহ স্নাতক ডিগ্রি পাস থাকতে হবে। গ্রন্থাগার বিজ্ঞানে সার্টিফিকেট কোর্সসহ এইচএসসি পাস প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনের জন্য প্রার্থীকে এইচএসসি পাস হতে হবে। কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত সেই সঙ্গে কম্পিউটার টাইপের গতি প্রতি মিনিটে বাংলায় ২০ শব্দ এবং ইংরেজিতে ২০ শব্দ থাকতে হবে।

কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিংসহ ইমেইল ও ফ্যাক্স পরিচালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে। গাড়িচালক পদে আবেদনের জন্য প্রার্থীকে অষ্টম শ্রেণী পাশ, বৈধ ড্রাইভিং লাইসেন্সসহ ভারী ও হালকা যানবাহন চালনায় অভিজ্ঞতা থাকতে হবে।

ডেসপাস রাইডার পদের জন্য মোটরসাইকেল চালনার বৈধ লাইসেন্সসহ দশম শ্রেণী পাস হতে হবে। অফিস সহায়ক পদে আবেদনের জন্য এসএসসি পাস হলেই চলবে।

আবেদনকারীর বয়স : আবেদনকারীর বয়স ২২ এপ্রিল, ২০১৮ তারিখে ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

যারা আবেদন করতে পারবেন না : সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর, ক্যাশিয়ার, ক্যাটালগার, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ও গাড়িচালক পদে নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, চাঁদপুর, ফেনী, লক্ষ্মীপুর, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, লালমনিরহাট, নীলফামারী, ঝিনাইদাহ, বাগেরহাট, সাতক্ষীরা, বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

অন্য সব পদে মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, শেরপুর, চাঁদপুর, খাগড়াছড়ি, ফেনী, রাঙ্গামাটি, জয়পুরহাট, নাটোর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, যশোর, নড়াইল, বাগেরহাট, সাতক্ষীরা, ভোলা, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখালী ও হবিগঞ্জ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

আবেদন প্রক্রিয়া : প্রার্থীকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নির্ধারিত ছকে আবেদন করতে হবে। আবেদনপত্রটি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পাওয়া যাবে। আবেদনপত্রের সঙ্গে সম্প্রতি তোলা ৩ কপি পাসপোর্ট আকারের সত্যায়িত ছবি।

সভাপতি, বিভাগীয় নির্বাচন কমিটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অনুকূলে ১-৫০০১-০০০১-২০৩১ কোড নম্বরে পরীক্ষা ফি জমা দিয়ে চালানের মূল কপি সংযুক্ত করে দিতে হবে।

এ ছাড়া ৬ টাকা মূল্যের ডাকটিকিটসহ ফেরত খাম দিতে হবে। খামের ওপর পদের নাম, নিজ জেলা ও বিশেষ কোটা থাকলে তা উল্লেখ করে দিতে হবে। আবেদনপত্র সভাপতি, বিভাগীয় নির্বাচন কমিটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, কক্ষ নং ৮১৪, ভবন নং ০৭, বাংলাদেশ সচিবালয়, ঢাকা বরাবর ডাকযোগে পাঠাতে হবে।

আবেদন করতে পারবেন : বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ২২ এপ্রিল, ২০১৮ তারিখের মধ্যে নির্ধারিত ঠিকানায় আবেদনপত্র পৌঁছাতে হবে।

বেতন-ভাতা : প্রার্থীদের আবেদন যাচাই-বাছাইয়ের পর লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী বেতন-ভাতা পাবেন। এ ক্ষেত্রে সাঁট মুদ্রাক্ষিক কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা ১১ হাজার টাকা থেকে ২৬ হাজার ৫৯০ টাকা।

ক্যাশিয়ার ও ক্যাটালগার পদে নিয়োগপ্রাপ্তরা ১০ হাজার ২০০ টাকা থেকে ২৪ হাজার ৬৮০ টাকা। অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদে নিয়োগপ্রাপ্ত প্রার্থীরা ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা। গাড়ি চালক পদে ভারী লাইসেন্সধারীদের ৯ হাজার ৭০০ থেকে ২৩ হাজার ৪৯০ টাকা এবং হালকা লাইসেন্সধারীদের ৯ হাজার ৩০০ থেকে ২২ হাজার ৪৯০ টাকা। ডেসপাস রাইডার পদে নিয়োগপ্রাপ্তরা ৮ হাজার ৮০০ থেকে ২১ হাজার ৩১০ টাকা। অফিস সহায়ক পদে নিয়োগপ্রাপ্তরা ৮ হাজার ২৫০ থেকে ২০ হাজার ১০ টাকা হারে বেতন পাবেন। এ ছাড়া বিধি অনুযায়ী অন্যান্য সুবিধা থাকবে।

বিস্তারিত জানতে অনলাইনে ভিজিট করুন www.rthd.portal.gov.bd এই ঠিকানায়।