স্যুপের যে রেসিপিটি ১০ লাখ মানুষের পছন্দ

:
: ৫ years ago

খ্রিস্টের জন্মেরও ৬০০০ বছর আগে প্রথম স্যুপ বানানো হয়। শিশু থেকে শুরু করে বয়স্ক সবাই কম-বেশি স্যুপ খেতে ভালোবাসেন। শীত-শীত আবহাওয়ায় স্যুপ যেন অমৃত। এতে রয়েছে যথেষ্ট পুষ্টিগুণও।

আজ এমন একটি চিকেন স্যুপের রেসিপি দেখে নিতে পারেন, যা ২০১৮ সালের হিসাব অনুযায়ী ১০ লাখ মানুষের পছন্দ! এর নাম দেয়া হয়েছে ‘আলটিমেট চিকেন নুডলস স্যুপ’ বলে।

কিন্তু কী কারণে এই স্যুপটা ‘আলটিমেট’? কারণ এতে চিকেনের পুরো স্বাদটাই পাওয়া যায়। এর পাশাপাশি রয়েছে পেঁয়াজ, রসুন, গাজর ও সেলেরির পুষ্টি।  ১০ জন মানুষের জন্য এই স্যুপ তৈরি করতে সময় লাগবে মাত্র ১৫ মিনিট।

উপকরণ :
আড়াই পাউন্ড চিকেন থাই
সোয়া এক চা চামচ গোলমরিচ গুঁড়া
আধা চা চামচ লবণ
১ টেবিল চামচ তেল
১টি বড় পেঁয়াজ কুচি
১ কোয়া রসুন মিহি কুচি
১০ কাপ চিকেন ব্রথ
৪টি সেলেরি কুচি
৪টি মাঝারি গাজর কুচি
২টি তেজপাতা
সিকি চা চামচ শুকনো থাইম
৩ কাপ এগ নুডলস
১ টেবিল চামচ ধনেপাতা কুচি
১ টেবিল চামচ লেবুর রস

কিভাবে বানাবেন:

১) চিকেন থাই পেপার টাওয়েল দিয়ে মুছে শুকনো করে নিন। এর ওপরে আধা চা চামচ গোলমরিচ গুঁড়ো ও আধা চা চামচ লবণ দিয়ে মাখিয়ে নিন। একটি সসপ্যানে তেল তরম করে নিন ও এতে চিকেন ভেজে নিন সোনালি করে। ৩-৪ মিনিট সময় লাগতে পারে। এরপর তুলে নিন।

২) চুলার আঁচ কমিয়ে দিন। এতে পেঁয়াজ দিয়ে নরম হয়ে আসা পর্যন্ত ভাজুন। এরপর এতে রসুন দিয়ে ভেজে নিন ১ মিনিট। চিকেন ব্রথ দিয়ে দিন। ফুটে এলে এতে ভেজে রাখা চিকেন দিয়ে দিন। এর ওপরে সেলেরি, গাজর, তেজপাতা ও থাইম দিন। আঁচ কমিয়ে ঢেকে দিন। ২৫-৩০ মিনিট বা চিকেন নরম হয়ে আসা পর্যন্ত রান্না করুন।

৩) স্যুপ থেকে চিকেনের টুকরোগুলো তুলে রাখুন। এতে নুডলস দিয়ে দিন। রান্না করুন যতক্ষণ না নুডলস সেদ্ধ হয়ে আসে।

৪) চিকেন ঠাণ্ডা হয়ে এলে হাড় ছাড়িয়ে নিন।  মাংস ছিঁড়ে নিন কাঁটাচামচ দিয়ে। একে নুডলস স্যুপে দিয়ে দিন। এর ওপরে ধনেপাতা, লেবুর রস ও বাকি গোলমরিচের গুঁড়ো দিয়ে দিন। প্রয়োজনমতো লবণ দিন। সবশেষে তেজপাতাগুলো তুলে নিন।

পরিবেশন করুন গরম গরম।