#

স্বাস্থ্য অধিদপ্তর জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন প্রতিষ্ঠানটি ১১টি পদে ১ হাজার ২৮২ জনকে নিয়োগ দেওয়া হবে।

পদসমূহ
বিজ্ঞপ্তি অনুযায়ী ফার্মাসিস্ট (ডিপ্লোমা) ৬২৭ জন, হেলথ এডুকেটর একজন, সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ৬ জন, পরিসংখ্যানবিদ ২৭ জন, কোল্ড চেইন টেকনিশিয়ান ১ জন, কীটতত্ত্বীয় টেকনিশিয়ান ১ জন, স্বাস্থ্য সহকারী ৫৪৮ জন, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক ১৫ জন, স্টোরকিপার ৪৫ জন, ওয়ার্ডমাস্টার ১ জন, ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট ১০ জনসহ মোট ১ হাজার ২৮২ জন নিয়োগ পাবেন।

আবেদনের যোগ্যতা
ফার্মাসিস্ট পদে আবেদনের জন্য ফার্মাসিতে ডিপ্লোমা ডিগ্রি এবং বাংলাদেশ ফার্মাসিস্ট কাউন্সিল হতে রেজিস্ট্রেশনপ্রাপ্ত এবং তফসিল তিন অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। হেলথ এডুকেটর পদে আবেদনের জন্য বিজ্ঞান বা জীববিজ্ঞান অনুষদভুক্ত যেকোনো বিষয়ে স্নাতকোত্তর বা সমমানের ডিগ্রি অথবা কোনো স্বীকৃত ইনস্টিটিউট থেকে স্বাস্থ্যশিক্ষায় এমপিএইচ ডিগ্রি থাকতে হবে। তফসিল-২ বর্ণিত পরীক্ষায় উত্তীর্ণ বাধ্যতামূলক।

উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর পদে আবেদন করা যাবে। কম্পিউটারে দক্ষতার ক্ষেত্রে ওয়ার্ড প্রসেসিং, ডেটা এন্ট্রি ও টাইপিংয়ে বাংলায় প্রতি মিনিট ২৫ এবং ইংরেজিতে ৩০ শব্দের গতি থাকতে হবে।

পরিসংখ্যানবিদ পদে আবেদনের জন্য পরিসংখ্যান, গণিত, অর্থনীতি বিষয়ে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। তফসিল-২ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আবশ্যক।

কোল্ড চেইন টেকনিশিয়ান পদে রেফ্রিজারেশন বা এয়ারকন্ডিশনিং ট্রেডে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তফসিল-৩ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

কীটতত্ত্বীয় টেকনিশিয়ান পদে আবেদনের জন্য জীববিজ্ঞানসহ বিজ্ঞান বিভাগে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তফসিল-২ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আবশ্যক।

উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই স্বাস্থ্য সহকারী পদে আবেদন করা যাবে। তবে তফসিল-২ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনের জন্য উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিং, ডেটা এন্ট্রিতে দক্ষতা থাকতে হবে, টাইপিংয়ে বাংলায় প্রতি মিনিটে ২০ শব্দ ও ইংরেজিতে ২০ শব্দের গতি থাকা বাঞ্ছনীয়।

উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণরাই স্টোরকিপার পদে আবেদন করতে পারবেন। তবে সরকারি বিধি অনুযায়ী জামানত প্রদান করতে হবে এবং তফসিল-২ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ওয়ার্ডমাস্টার পদে আবেদনের জন্য উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তফসিল-২ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আবশ্যক।

মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হলেই ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট পদে আবেদন করা যাবে। তবে তফসিল-৪ অনুযায়ী গৃহীত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

১ সেপ্টেম্বর ২০১৮ তারিখে সাধারণ প্রার্থীর বয়স সর্বনিম্ন ১৮ ও সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধা কোটার প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। কোন পদের জন্য কোন জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন, তা নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে। জেলা কোটা অনুসারে জেলার স্থায়ী বাসিন্দারা আবেদন করতে পারবেন। আবেদনে কোনো রকমের ত্রুটি থাকলে তা বাতিল হবে।

বেতন-ভাতা
ফার্মাসিস্ট (ডিপ্লোমা) ও হেলথ এডুকেটর পদে ১২৫০০-৩০২৩০ টাকা, সাঁট-মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর ও পরিসংখ্যানবিদ পদে ১০২০০-২৪৬৮০ টাকা, কোল্ড চেইন টেকনিশিয়ান ও কীটতত্ত্বীয় টেকনিশিয়ান পদে ৯৭০০-২৩৪৯০ স্কেলে বেতন পাবেন। স্বাস্থ্য সহকারী, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, স্টোরকিপার, ওয়ার্ডমাস্টার পদের বেতন স্কেল ৯৩০০-২২৪৯০ টাকা। ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট পদের বেতনক্রম ৮৫০০-২০৫৭০ টাকা।

আবেদনের শেষ তারিখ
৩১ অক্টোবর ২০১৮ বিকেল ৪টা

আবেদন প্রক্রিয়া
আবেদন করতে হবে অনলাইনে।http://dghsp.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদনপত্র পাঠাতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ ও পরীক্ষার ফি জমা দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে।আবেদন জমা দেওয়ার শেষ সময় ৩১ অক্টোবর ২০১৮ বিকেল ৪টা। অনলাইনে আবেদন জমা দেওয়ার সময় থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে মোবাইলে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে। আবেদনপত্রের যথাস্থানে ৩০০ বাই ৩০০ পিক্সেলের ছবি এবং ৩০০ বাই ৮০ পিক্সেলের স্বাক্ষর স্ক্যান করে আপলোড করতে হবে। ছবির সাইজ সর্বোচ্চ ১০০ কেবি ও স্বাক্ষরের সাইজ সর্বোচ্চ ৬০ কেবি হতে হবে। অনলাইনে জমা দেওয়া আবেদনের একটি কপি প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে। আবেদন সাবমিট করার পর ইউজার আইডি ব্যবহার করে টেলিটক প্রিপেইড মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে ল্যাবরেটরি অ্যাটেনডেন্ট পদের জন্য মোট ৫৬ টাকা ও অন্য সব পদের জন্য ১১২ টাকা পরীক্ষা ফি প্রদান করতে হবে।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন